Wednesday 24th of April 2024
Home / অন্যান্য / রাজশাহীতে বিশ্ব ভ্যাটেরিনারী দিবস-২০১৮ উদযাপন

রাজশাহীতে বিশ্ব ভ্যাটেরিনারী দিবস-২০১৮ উদযাপন

Published at এপ্রিল ২৮, ২০১৮

রাজশাহী সংবাদদাতা: বিশ্ব ভ্যাটেরিনারী দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে শনিবার (২৮ এপ্রিল) সকালে শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা সেমিনার রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, সন্তানদের স্বাস্থ্য রক্ষা পরিপূর্ণভাবে বেড়ে উঠার জন্য পুষ্টিকর খাবার খাওয়ানো প্রয়োজন। পরিবার ভিত্তিক খাবারের সাপ্তাহিক মেনু তৈরী করার জন্য গৃহিনীদের পরামর্শ দেন। আর প্রাণী সম্পদ হচ্ছে তার মূল জোগানদার। এ দেশের মানুষ মাটি এতটাই উন্নত যে যেখানে সেখানে গাছ বেড়ে ওঠে। এখানে পড়ে থাকা ফলমূল খেয়ে থাকলেও কোন ধরণের রোগ সৃস্টি হয় না। আফ্রিকায় মাটিতে পড়ে থাকা ফলমূল খেলে রুবেলা রোগ হয়। তিনি বাড়ির গৃহিনীদের বাড়িতে বেশী করে মুরগী, ছাগল, ভেড়া ও গরু পালন করার পরামর্শ প্রদান করেন। এছাড়াও গ্রিন সিটি ও হেলদি সিটি হিসেবে ধরে রাখার জন্য বাড়ির আঙ্গিনায় ও পতিত স্থানে নিম গাছ, বটগাছ, পাইকর গাছ, তাল গাছ ও বাবলা গাছ রোপনের আহবান জানান। ভবিষ্যতে রাজশাহী সিটি কর্পোরেশনে ভেটেরিনারি বিভাগ হিসেবে স্বতন্ত্র বিভাগ খোলা হবে। চিড়িয়াখানায় শিক্ষার্থীদের জন্য সেমিনার কক্ষ করা হবে। রাজশাহীকে স্বাস্থ্যসম্মত নগরী রূপে গড়ে তুলতে আধুনিক শ্লটার হাউজ নির্মাণ কাজ এগিয়ে চলেছে। রাজশাহী সিটি ধুলো মুক্ত রাখতে জিরো সয়েল প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে জানান মেয়র।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রাক্তন সভাপতি প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেনাটা এনিমেল হেলথের রিজিওনাল ম্যানেজার ও বিএলএস এর সহ-সভাপতি মেহেদী মোমিনুল হক, এসিডিআই ভোকা এর ফিল্ড কো-অর্ডিনেটর ড. রেদওয়ানুল হক, ফিল্ড ফ্যাসিলেটর রুখসানা আব্বাসী, রাসিকের ভ্যাটিরিনারী সার্জন ডা. মো. ফরহাদ উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ও বিবিসিএফ, রাজশাহী এর সভাপতি ড. মো. হেমায়েতুল ইসলাম আরিফ।

বাংলাদেশ লাইভস্টক সোসাইটি, প্রাণী সম্পদ অধিদপ্তর, রাজশাহী বিভাগ ও বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন রাজশাহীর যৌথ উদ্যেগে এসিডিআই ভোকা এর মহিলা অংশগ্রহণকারীদের নিয়ে দিনব্যাপী এ দিবসের কার্যক্রম পরিচালিত হয়। সকালে নারিকেল বাড়িয়া ঈদগাহ ময়দানে গবাদি পশুকে বিনামূল্যে টিকা প্রদান করা হয়। আলোচনা সভার পূর্বে সিএন্ডবি মোড় হতে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে চিড়িয়াখানায় গিয়ে শেষ হয়।

This post has already been read 1614 times!