Alltech এর আয়োজনে ঢাকায় “Mineral Management” শীর্ষক টেকনিক্যাল সেমিনার অনুষ্ঠিত

“STAY AHEAD OF THE GAME” এই মূলমন্ত্রকে সামনে রেখে গত ১ এপ্রিল রবিবার সন্ধ্যায় রাজধানী ঢাকার অভিজাত এক হোটেলে যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের অন্যতম বহুজাতিক কোম্পানি অলটেক বায়োটেকনোলজি প্রা. লি. -এর আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল “Organic Mineral”-এর উপর এক যুগোপোযোগী টেকনিক্যাল সেমিনার। দেশের শীর্ষস্থানীয় পোল্ট্রি শিল্পের নিউট্রিশনিস্ট ও বিশেষজ্ঞদের অংশগ্রহণে সেমিনারটি ছিল অত্যন্ত প্রাণবন্ত।

Dr. Steve Elliott, Global Director

অনুষ্ঠানের শুরুতে অলটেক বাংলাদেশ -এর জেনারেল ম্যানেজার ডা. সাইফুল ইসলাম আগত সকলকে শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য প্রদান করেন এবং একইসাথে তিনি Dr. Aman Sayed, Regional Director-South Asia এবং Dr. Steve Elliott, Global Director, Mineral Management Division, Alltech এর সাথে আমন্ত্রিত অতিথিদের পরিচয় করিয়ে দেন।

পরবর্তীতে Dr. Aman Sayed অলটেক এর সদ্য প্রয়াত প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রেসিডেন্ট Dr. Pearse Lyons এর ভিশন সম্পর্কে অতিথিদের অবহিত করেন। তিনি সমগ্র বিশ্বে অলটেক এর কার্যক্রম এবং উৎপাদন প্রক্রিয়ার আধুনিক প্রযুক্তিগুলি তুলে ধরেন যে¸ বাংলাদেশের পোল্ট্রি শিল্পকে একটি মজবুত অবস্থানে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

Dr. Aman Sayed সদ্য সম্পন্ন হওয়া “7th Annual Alltech Global Feed Survey 2018”-এর ওপর সংক্ষিপ্ত বর্ণনা করেন। বিশ্বের  বিভিন্ন দেশের পোল্ট্রি, ডেয়রি, একুয়া ফিড এর ওপর ভিত্তি করে তৈরি করা এ “Feed Survey” টি শুধু বিশ্বের নয় বরং দক্ষিণ এশিয়ার পোল্ট্রি শিল্পের উদ্যোক্তাদের ফিড উৎপাদনের ক্ষেত্রে কার্যকর অবদান রাখবে বলে তিনি সেমিনারে জানান।

এরপর Dr. Elliott বিশ্বের সর্ববৃহৎ Organic Mineral উৎপাদনকারী প্রতিষ্ঠান Alltech এর “MINERAL MANAGEMENT”-এর ওপর মূল বক্তব্য উপস্থাপন করেন এবং “5 pillars of Alltech Mineral Management” বিষয়ে বিশদ বক্তব্য তুলে ধরেন। এ সময় তিনি Trace Mineral সম্পর্কিত REQUIREMENT, INTERACTION, ENVIRONMENT, IMPURITY & TRT (Total Replacement Technology) গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন। বর্তমানে সমগ্র বিশ্বে পোল্ট্রি শিল্পে পরিবেশবান্ধব উৎপাদন একটি মুখ্য বিষয়, কাজেই পরিবেশ ঠিক রেখে ডিম, দুধ, মাছ ও মাংস উৎপাদনে Organic Mineral এর ভূমিকা এখন খুবই গুরুত্বপূর্ণ।

অন্যদিকে ‘INORGANIC MINERAL’ ব্যবহার উদ্যোক্তাদের জন্য আর্থিকভাবে তেমন সুফল বয়ে আনেনা বলে Dr. Elliott বিশেষভাবে বলেন এবং পাশাপাশি ‘Heavy Metal’ ইস্যু বিশেষ করে লেড, আর্সেনিক ও ক্যাডমিয়াম এর পোল্ট্রি ও মানুষের ওপর ক্ষতিকর দিক সম্পর্কে বর্ণনা করেন। এছাড়া কিভাবে অলটেক, Bioplex উৎপাদন প্রক্রিয়ায় মান নিয়ন্ত্রণ করে এবং বাজারজাত করার পূর্বে কয়টি ধাপে, কি প্রক্রিয়া অনুসরণ করে কাস্টমারদের কাছে পৌঁছানো হয় সেটি তুলে ধরেন।

এরপর অনুষ্ঠানে আগত সকলকে নিয়ে অলটেক এর কর্মকর্তাগণ “Bioplex Premium Pak”-এর মোড়ক উন্মোচন করেন। বর্তমান সময়ে অত্যাধুনিক জিন প্রযুক্তির মাধমে বিকশিত পোল্ট্রির দৈহিক বৃদ্ধি ও ডিম উৎপাদনকে আরো ত্বরান্বিত করতে এবং একই সাথে নিরাপদ খাদ্যপণ্য উৎপাদন সুনিশ্চিত করতে “Bioplex Premium Pak” একটি যুগান্তকারী ভুমিকা রাখবে বলে Dr. Elliott তার সমাপনী বক্তব্যে উল্লেখ করেন।

অনুষ্ঠানের শেষের দিকে আগত অতিথিদের নিয়ে কেক কেটে “15th years anniversary of Alltech Bangladesh”-উদযাপন করা হয়।

সবশেষে Dr. Rajib Dutta, Marketing Coordinator, Alltech Bangladesh আগত সকলকে দীর্ঘ ১৫ বছর Alltech এর সাথে থাকার এবং সহযোগিতার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন এব আগামী দিনগুলোতে আরো প্রতিশ্রুতিশীল সেবা দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

 

This post has already been read 3012 times!

Check Also

কঠিন সময় পার করছে দেশের পোল্ট্রি শিল্প -বিপিআইসিসি সভাপতি

নিজস্ব প্রতিবেদক: বর্তমানে কঠিন সময় পার করছে দেশের পোল্ট্রি শিল্প বলে উল্লেখ করেছেন বাংলাদেশ পোলট্রি …