Wednesday 21st of February 2024
Home / অন্যান্য / ভেটেরিনারিয়ানদের বার্ষিক বৈজ্ঞানিক কনফারেন্স

ভেটেরিনারিয়ানদের বার্ষিক বৈজ্ঞানিক কনফারেন্স

Published at ফেব্রুয়ারি ১৯, ২০১৮

মো. মুস্তাফিজুর রহমান পাপ্পু (পবিপ্রবি): পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বরিশাল ক্যাম্পাসে The Coastal Vet Society (CVS) -এর উদ্যোগে1st Annual Scientific Conference 2018 অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের কেন্দ্রীয় অডিটোরিয়ামে সকাল ৯টায় শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ আলী।

কনফারেন্সের প্রতিপাদ্য বিষয় “Antimicrobial resistance in livestock” এর উপর মূল প্রবন্ধ উপস্থাপণ করেন ড. এরিক ব্রুম, কান্ট্রি টিম লিডার, এফএও, বাংলাদেশ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স উদযাপন কমিটির আহবায়ক ও সহযোগী অধ্যাপক ড. এ.কে.এম. মোস্তফা আনোয়ার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ড.নীতিশ চন্দ্র দেবনাথ, ওয়ান হেলথ কো-অর্ডিনেটর, এফএও, বাংলাদেশ; ডা. মো.শাহীদ হোসেন, এসিস্ট্যান্ট সেলস ম্যানেজার, একমি ল্যাবরেটরিজ লিমিটেড, ডা. মো. নুরুল আলম,এডিএলও, বরিশাল এবং সভাপতিত্ব করেন প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন, সভাপতি, দি কোস্টাল ভেট সোইটি (সিবিএস) ও ডিন, এএনএসভিএম অনুষদ, পবিপ্রবি।

কনফারেন্সের সায়েন্টিফিক সেশনে গবেষণা প্রবন্ধ উপস্থাপণ করেন ব্লু গোল্ড বাংলাদেশের প্রাণিসম্পদ বিশেষজ্ঞ ডা. মুনির আহমেদ, বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. আহসানুর রেজা, প্রফেসর ড. খোন্দকার জাহাঙ্গীর আলম, সহযোগী অধ্যাপক ড. ফারজানা ইসলাম রুমি, সহযোগী অধ্যাপক ড. অসিত কুমার পাল, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তফাজ্জল হোসেন, সহযোগী অধ্যাপক ড. মো. সেলিম আহমেদ, মাস্টার্সের ছাত্র প্লাবন পাল, দিপা পাল ও মো. মিরাজ হোসেন। কনফারেন্সে মোট ১০টি গবেষণা প্রবন্ধসহ আরো ১০ টি গবেষণা পোস্টার উপস্থাপন করা হয়।

কনফারেন্সে বিভিন্ন বিদেশী উন্নয়ন সংস্থার প্রাণিসম্পদ বিশেষজ্ঞগণ, অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, বরিশাল বিভাগীয় প্রাণিসম্পদ কর্মকর্তাগণ, মাস্টার্স ও ইন্টার্নীর ছাত্র-ছাত্রীসহ প্রায় ১৫০ জন অংশগ্রহণ করেন। প্রবন্ধ উপস্থাপণ শেষে মুক্ত আলোচনায় অংশগ্রহণকারী বক্তাগণ আয়োজক কমিটির ভূয়সী প্রশংসা করে বলেন এই কনফারেন্সের ফলাফল ভবিষ্যতে দক্ষিণাঞ্চলের মানুষের প্রাণিজ প্রোটিনের চাহিদা পূরণ ও প্রাণিসম্পদের উন্নয়নে যথেষ্ট অবদান রাখবে।

সবশেষে প্রবন্ধ ও পোস্টার উপস্থাপণকারীদেরকে সার্টিফিকেট প্রদান করা হয়। কনফারেন্স আয়োজনে সার্বিক সহযোগিতা করে এনিমেল হেলথ ডিভিশন, রেনেটা লিমিটেড এবং ভেটেরিনারি ডিভিশন, একমি ল্যাবরেটরিজ লিমিটেড।

This post has already been read 2536 times!