পোলট্রি শিল্পে বাস্তবমুখী কারিগরি সেবা দিতে চান ডা. রইস

ডা. মো. রইসউদ্দিন মিঞা

নিজস্ব প্রতিবেদক: ডা. মো. রইসউদ্দিন মিঞা। বাংলাদেশের পোলট্রি শিল্পে বিশেষ করে মাঠ পর্যায়ের খামারিদের কাছে অত্যন্ত সুপরিচিত এবং প্রিয় একটি নাম। বিশ্বের স্বনামধন্য সিবা গেইগি ও নোভারটিস -এর মতো কোম্পানিতে কাজ করেছেন দীর্ঘ ৩১ বছর। পেশাগত কারণে চষে বেরিয়েছেন দেশের আনাচে কানাচে প্রত্যন্ত অঞ্চলে, সেবা দিয়েছেন বিভিন্ন খামারিদের। ডা. রইসের মতে, এসবের ফলে বাস্তবিক অনেক জ্ঞান অর্জন করতে সহায়ক হয়েছে, শিখেছেন খামারিদের কাছ থেকেও অনেক কিছু।

সম্প্রতি তিনি নোভারটিস থেকে অবসর নিয়েছেন কিন্তু দীর্ঘ অভিজ্ঞতাকে ছড়িয়ে দিতে পেশাগত সেবা চালিয়ে যেতে চান। প্রাথমিকভাবে তিনি ব্রিডার ফার্ম ও ফিডমিলে কনসালট্যান্ট হিসেবে কাজ করতে চান। এজন্য ঢাকার মোহাম্মদপুর, লালমাটিয়াতে নিয়েছেন নিজস্ব অফিস। কনসালট্যান্সীর পাশাপাশি নবীন ভেটেনারিয়ানদের জন্যও পরামর্শ ও দিক নির্দেশনামূলক কাজ করতে চান ডা. রইস।

ডা. রইস ১৯৫৮ সালের ২ জানুয়ারী রাজবাড়ি জেলার পাংশা উপজেলার বাহাদুরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৮৩ সালে (অনুষ্ঠিত-১৯৮৫) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে তিনি ডিভিএম ডিগ্রী অর্জন করেন। তিনি সুইজারল্যান্ড, ফ্রান্স, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়োশিয়া, ভারত ভ্রমণ করেন এবং সেসব দেশ থেকে পোলট্রি বিষয়ে নানাবিধ কারিগরি অভিজ্ঞতা অর্জন করেন।

এ সম্পর্কে ডা. রইস বলেন, দীর্ঘ ৩১ বছর কর্মজীবনের ১৮ বছরই কাটিয়েছি বিভিন্ন ফিডমিল, প্যারেন্ট স্টক ও লেয়ার ফার্মে। দীর্ঘ কর্মময় জীবনে পোলট্রি বিষয়ে কমবেশি ১২০০ জায়গায় প্রশিক্ষণ দিয়েছি এবং শিল্পটিকে অন্তর দিয়ে ভালোবেসে ফেলেছি।

ডা. রইস বলেন, পোলট্রি ফার্ম ও ফিডমিলে সঠিক এবং নিঃস্বার্থ কারিগরি সহায়তার লক্ষ্যে আগামী পহেলা মার্চ থেকে নিজস্ব চেম্বার থেকে কাজ শুরু করবো এবং প্রয়োজনে ফার্ম/ফিডমিল পরিদর্শনের মাধ্যমে সেবা দিয়ে যাবো। এছাড়াও ফার্ম এবং ফিডমিলের কারিগরি বিশেষজ্ঞগণ, সুপারভাইজার ও পোলট্রি শিল্পের সাথে জড়িত অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তাগণকে বাংলা-ইংরেজী মাধ্যমে প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করবো।

তিনি আরো বলেন, যে সমস্ত ভেটেনারিয়ানগণ নিজ নিজ এলাকায় পোলট্রি অথবা অন্যান্য প্রাণির বিষয়ে প্রাইভেট প্র্যাকটিস কিংবা কনসালট্যান্সী করতে চান তাদেরকে কারিগরি সহায়তা প্রদান করবো। যেকোন প্রয়োজনে নিম্নোক্ত ঠিকানায় যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো-

ডা. মো. রইসউদ্দিন মিঞা
বাড়ী-১, রোড-১, ব্লক-বি (গেইট নং-৫)
লালমাটিয়া, মোহাম্মদপুর ঢাকা-১২০৭
মোবাইল : +৮৮০১৭১১৫৪১৭৮৮

 

This post has already been read 3369 times!

Check Also

কঠিন সময় পার করছে দেশের পোল্ট্রি শিল্প -বিপিআইসিসি সভাপতি

নিজস্ব প্রতিবেদক: বর্তমানে কঠিন সময় পার করছে দেশের পোল্ট্রি শিল্প বলে উল্লেখ করেছেন বাংলাদেশ পোলট্রি …