Thursday 25th of April 2024
Home / পরিবেশ ও জলবায়ু / সুন্দরবনে হরিণের মাথা ও চামড়া উদ্ধার

সুন্দরবনে হরিণের মাথা ও চামড়া উদ্ধার

Published at ফেব্রুয়ারি ৪, ২০১৮

ফকির শহিদুল ইসলাম(খুলনা): সুন্দরবন থেকে একটি হরিণের মাথা ও দুটি চামড়া উদ্ধার করেছে কোস্টগার্ড পশ্চিম জোনের সদস্যরা। গত শুক্রবার গভীর রাতে সুন্দরবন সংলগ্ন দাকোপ উপজেলার কালাবগী খাল থেকে হরিণের মাথা ও চামড়া উদ্ধার করা হয়।

কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডারের পক্ষে এম এইচ আই সিদ্দিক জানান, গোপন সংবাদের ভিত্তিতে কোস্টগার্ড সদস্যরা জানতে পারেন,অবৈধভাবে সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে পাচারকারী চক্র হরিণের দুটি চামড়া ও একটি মাথা বিক্রির জন্য নিয়ে যাচ্ছে। উক্ত সংবাদের ভিত্তিতে গত শুক্রবার দিবাগত গভীর রাতে সুন্দরবন সংলগ্ন দাকোপ উপজেলার কালাবগি খালে অভিযান চালানো হয়। এ সময়পাচারকারী চক্রের সদস্যরা কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে দুটি হরিণের চামড়া ও একটি মাথা ফেলেপালিয়ে যায়।

অপরদিকে কোস্টগার্ডের সিজি স্টেশান কয়রা উপজেলার সাতবাড়িয়া নদীতেপৃথক অভিযান চালিয়ে ৫০০ কেজি কাঁকড়া ও ৫০ হাজার পিস বাগদা চিংড়ির পোনা জব্দ করে।

উদ্ধারকৃত হরিণের চামড়া ও মাথা সুন্দরবন পশ্চিম বনবিভাগের হড্ডা ফরেস্ট অফিসে হস্তান্তর এবং কাঁকড়া ও বাগদা চিংড়ির পোনা স্থানীয় বনবিভাগের উপস্থিতে জলজ স্থানে অবমুক্ত করা হয়েছে ।

এ ব্যাপারে কোস্ট গার্ডের পশ্চিম জোনের অপারেশান কর্মকর্তা লেফটেন্যান্ট আবদুল্লাহ আল মাহমুদ বলেন, কোস্টগার্ডের এখতিয়ারভুক্ত এলাকাসমূহে আইন-শৃঙ্খলা ও চোরাচালান নিয়ন্ত্রণ এবং জননিরাপত্তার পাশাপাশি বন্য পশু-পাখি রক্ষায় কোস্টগার্ডের অভিযান অব্যাহত রয়েছে।

This post has already been read 2251 times!