গরুর মাংসের সাথে মুলা ফ্রি!

নিজস্ব প্রতিবেদক : ডিম ও ব্রয়লার মাংসের পর মন্দা যাচ্ছে গরুর মাংসের বাজারেও। ঢাকার বাজারে গরুর মাংসের দাম আগের মতো থাকলেও উত্তরাঞ্চলের জেলাগুলোতে মুরগির পাশাপাশি গরুর মাংসের দামও কমতে শুরু করেছে। গরুর মাংসের দাম বেড়ে যাওয়ার জন্য যেসব ব্যবসায়ীরা গরুর নামে মহিষের মাংস বিক্রি করতো তাদের এখন রীতিমতো মাইকিং করে গরুর মাংস বিক্রি করতে হচ্ছে। শুধু তাই নয়, মাংসের সাথে দেয়া হচ্ছে মুলা ফ্রি!

উত্তরাঞ্চলের জেলা নীলফামারিতে ঘটছে এমন কারবার। জেলার শহরজুড়ে মাইকিং করে বিক্রি করা হচ্ছে গরুর মাংস। ৪৬০ টাকা কেজি দরের গরুর মাংস রাতারাতি ৩৫০ টাকায় নেমে এসেছে। সেই সঙ্গে কে কত টাকা কমে মাংস বেচতে পারে তা নিয়ে রীতিমতো প্রতিযোগিতায় নেমেছেন ব্যবসায়ীরা।

কিছুদিন আগে পিকআপভ্যানে হৃষ্টপুষ্ট মহিষ নিয়ে শহরজুড়ে প্রচারণা চালিয়ে ৩৪০ টাকা কেজি দরে মাংস বিক্রি করে ব্যাপক সাড়া ফেলেন ব্যবসায়ীরা। কয়েকদিনের মধ্যে গরুর মাংসের ও মাছের বাজারের এর প্রভাব পড়ে।

এ অবস্থায় শুরু হয় মাংস ব্যবসায়ী সিন্ডিকেটের নানা রকম ফন্দিফিকির ও ভয়ভীতি প্রদর্শন। এতেও কোনো কাজ না হওয়ায় শেষমেশ গরুর মাংস বিক্রেতাদের মাঝে শুরু হয় প্রতিযোগিতা। নীলফামারী শাখামাছা বাজারে গিয়ে দেখা গেছে, অনেক ব্যবসায়ী ব্যবসা গুটিয়ে নিলেও কেউ কেউ মাইকিং করে ৩৫০ টাকা দরে মাংস বিক্রি করছেন। তবে কিছু ব্যবসায়ী ক্রেতা টানতে শুরু করেছেন নতুন ফন্দি। ১ কেজি মাংসের সঙ্গে ১ কেজি মুলাও ফ্রি দিচ্ছেন। তবুও তেমন সাড়া পাচ্ছেন না বলে দাবি মাংস ব্যবসায়ীদের।

শাখামাছা বাজারের মাংস ব্যবসায়ী হাসান বলেন, গরুর মাংসের বাজার আগের মতো নেই। ক্রেতা টানতে বিভিন্ন ব্যবসায়ী নানা ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কেউ কেউ গরুর মাংসের পরিবর্তে মহিষের মাংস বিক্রি করছেন। আবার কেউ কেউ মাংসের সঙ্গে অন্য উপকরণ ফ্রি দিচ্ছেন। গরুর মাংসের বাজার মন্দা বললেই চলে।

This post has already been read 2759 times!

Check Also

সারাদেশে কৃত্রিম প্রজনন প্রযুক্তি সম্প্রসারণ করছে সরকার  -মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

বগুড়া সংবাদদাতা: গবাদিপশুর জাত উন্নয়নে সরকার সারাদেশে কৃত্রিম প্রজনন প্রযুক্তি সম্প্রসারণ করছে বলে জানিয়েছেন মৎস্য …