Thursday 25th of April 2024
Home / অন্যান্য / বরিশালে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

বরিশালে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

Published at ডিসেম্বর ৫, ২০১৭

নাহিদ বিন রফিক (বরিশাল) : বরিশালে মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি নগরীর সার্কেট হাউজ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে অশ্বিনী কুমার হল চত্বরে শেষ হয়। মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট (এসআরডিআই) আয়োজিত এ র‌্যালিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এসআরডিআই’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সাব্বির হোসেন, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মো. মাহমুদুল ফারুক, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন প্রমুখ।

এদিকে, বরিশাল বিশ্ববিদ্যালয়ে অনুরূপ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে র‌্যালি বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে এক আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এস.এম. ইমামুল হক, মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞানের চেয়ারম্যান প্রফেসর ড. হাসিনুর রহমান, প্রফেসর ড. হারুন-অর-রশিদ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মাদ হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহারে আমরা অনেক এগিয়ে। সেভাবে মৃত্তিকার প্রতিও নজর দিতে হবে। জৈব সার যেমন মাটির প্রাণ তেমনি মাটিও ফসলের প্রাণ। মাটিকে মায়ের মতো ভালবাসতে হবে। তিন ফসলি জমি অকৃষি কাজে ব্যবহার করা যাবে না। মাটির উপরের অংশ ইটের ভাটায় ব্যবহৃত যেন না হয়, সেদিকেও আমাদের খেয়াল রাখতে হবে। তা যদি বাস্তবায়ন হয় তাহলেই হবে এ দিবস পালনের স্বার্থকতা।

উল্লেখ্য, থাইল্যান্ডের প্রয়াত রাজা ভূমিবলের প্রস্তাবনার আলোকে এবং জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার উদ্যোগে ২০১৩ সনের ৫ ডিসেম্বর থেকে প্রতি বছর বিশ্ব মৃত্তিকা দিবস পালন হয়ে আসছে। এর ধারাবাহিকতার ২০১৫ সালকে বিশ্ব মৃত্তিকা বছর হিসেবে ঘোষণা করা হয়। প্রতি বছরের ন্যায় এবারও যথাযোগ্য মর্যাদার সাথে বিশ্ব মৃত্তিকা দিবস পালন করা হয়েছে। এ বছরের প্রতিপাদ্য ছিল ‘গ্রহের পরিচর্যা শুরু হোক মাটি থেকে’।

This post has already been read 1666 times!