Saturday 1st of October 2022
Home / অন্যান্য / কৃষি সচিবের দক্ষিণাঞ্চল সফর

কৃষি সচিবের দক্ষিণাঞ্চল সফর

Published at ডিসেম্বর ২, ২০১৭

নাহিদ বিন রফিক (বরিশাল): দেশের দক্ষিণাঞ্চল সফরের অংশ হিসেবে শুক্রবার (১ ডিসেম্বর) কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ্ পটুয়াখালীর দশমিনা বীজবর্ধন খামার পরিদর্শন করেন। তিনি খামারে নির্মিত অবকাঠামো এবং ফসলি জমি ঘুরে দেখেন। তিনি খামারের ক্যাম্পাসে একটি বকুল ফুলের চারা রোপণ করেন। এর আগে তিনি লেবুখালিস্থ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে হাইড্রোপনিক পদ্ধতিতে তরমুজ আবাদের একটি বিশেষ ক্ষেত প্রত্যক্ষ করেন।

এ সময় তাঁর সফরসঙ্গী ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নজমুল ইসলাম, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক মো. আবদুল আজিজ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, ডিএই বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. ওমর আলী শেখ, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল ওহাব, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের একান্ত সচিব (উপসচিব) মো. আল মামুন, ডিএই পটুয়াখালীর উপপরিচালক হৃদয়েশ্বর দত্ত, বিএডিসি’র যুগ্মপরিচালক ড. একেএম মিজানুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, দশমিনা উপজেলার চর বাঁশবাড়িয়া, চর হায়দার এবং চর ভুতাম নিয়ে ১ হাজার ৪৪ একর ভূমিতে স্থাপিত এ খামারে চলতি মৌসুমে ৩৪৩ একর জমিতে ব্রি ধান৫২, ১২ একর জমিতে বিআর২২ এবং ৮ একর জমিতে ব্রি ধান৭৬ চাষ হয়েছে। এর ফলে এ অঞ্চলে আগামী আমন মৌসুমে মান সম্পন্ন বীজের চাহিদা পূরণে বিরাট ভূমিকা রাখবে। পরে তিনি দশমিনার একটি দৃষ্টিনন্দন মিশ্রফল বাগান পরিদর্শন শেষে ব্রি ধান৭৬’র শস্য কর্তন ও কৃষক মাঠদিবসে অংশগ্রহণ করেন।

এদিকে শনিবার (২ ডিসেম্বর) বরিশালের চরবদনাস্থ ব্রি’র ফার্ম পরিদর্শন করেন। তিনি ওখানে আবাদকৃত উচ্চফলনশীল জাতের বিভিন্ন বীজধান ক্ষেত প্রত্যক্ষ করেন। পরে ব্রি’র সম্মেলনকক্ষে ‘বৃহত্তর বরিশাল অঞ্চলে নির্বিঘ্নে বোরো আবাদ: সর্তকতা ও করণীয়’ শীর্ষক দিনব্যাপী এক আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

This post has already been read 2068 times!