Sunday 2nd of October 2022
Home / পোলট্রি / ঢাকায় এক্সোন’র পোলট্রি বিষয়ক কারিগরী সেমিনার অনুষ্ঠিত

ঢাকায় এক্সোন’র পোলট্রি বিষয়ক কারিগরী সেমিনার অনুষ্ঠিত

Published at নভেম্বর ৩০, ২০১৭

নিজস্ব প্রতিবেদক: প্রযুক্তি নির্ভরতা ছাড়া বর্তমান বিশ্বে যেকোন শিল্প অচল। শিল্পের উন্নতি এবং প্রযুক্তির উন্নয়ন পাশাপাশি পথ চলে। তাইতো শিল্পের অগ্রগতির সাথে আবির্ভাব হয় নতুন নতুন প্রযুক্তি। এসব প্রযুক্তি শিল্প সংশ্লিষ্টদের কাছে গ্রহণযোগ্যভাবে পৌঁছে দেয়ার মাঝেই আসল সফলতা। পোলট্রি শিল্পও এর ব্যাতিক্রম নয়।
বাংলাদেশের পোলট্রি শিল্পে অত্যাধুনিক যন্ত্রপাতি, কারিগরি সহায়তা ছাড়াও ফ্রোজেন ফুড প্রসেসিং শিল্পে মেশিনারি, প্রযুক্তি ও প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহকারী অন্যতম প্রতিষ্ঠান এক্সোন অন্যতম।

বুধবার (২৯ নভেম্বর) ঢাকার হোটেল সারিনা’তে Cutting Edge Solution for LAYER hens in CAGE (Rearing & production) and BROILER এবং “CLIMATE for growth and FARM Management for Animal production” শীর্ষক কারিগরী সেমিনারের আয়োজন করে।

“প্রায় ১৫ বছর ধরে এক্সোন বাংলাদেশের পোলট্রি শিল্পে ব্যবসা করে আসছে এবং বিশ্বখ্যাত ৫০টিরও বেশি কোম্পানি আমাদের বিজনেস পার্টনার। বাংলাদেশ ছাড়াও নেপালে এক্সোনের সীমীত কার্যক্রম শুরু হয়েছে। ইতালী, আমেরিকা ছাড়াও বিশ্বের বড় বড় নামীদামী পোলট্রি কোম্পানিগুলো আমাদের বিজনেস পার্টনারদের প্রযুক্তি ও মেশিনারি সেবা গ্রহণ করে আসছে” সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্যে কথাগুলো বলেন এক্সোন’র ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল ইসলাম।

স্বাগত বক্তব্যের শুরুতে জাহিদুল ইসলাম  সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপনকারী SKOV এবং Tecno প্রতিনিধিদের সাথে আগত অতিথিদের পরিচয় করিয়ে দেন। এ সময় তিনি বলেন, এক্সোন এর মূল লক্ষ্য হচ্ছে নতুন নতুন প্রযুক্তি এবং সেবার মাধ্যমে দেশের পোলট্রি শিল্পে স্বতন্ত্র একটি অবদান রাখা।

সেমিনারে ডেনমার্কভিত্তিক কোম্পানি SKOV -এর প্রতিনিধি Mr. Tommy H. krogh “CLIMATE for growth and FARM Management for Animal production” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। এ সময় তিনি জলবায়ু পরিবর্তনের সাথে পোলট্রি ফার্মের করণীয় সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন। আদর্শ ব্রুডিং ব্যবস্থাপনা ছাড়াও বিভিন্ন তাপমাত্রা ও আর্দ্রতায় মুরগির খামারের সঠিক করণীয় দিক সম্পর্কে তিনি প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন।

এছাড়াও Mr. Tommy সেমিনারে SKOV-এর তৈরি Blue Fan DA 1700 নামক একটি পণ্য সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন। শক্তি সাশ্রয়ী ফ্যানটি সম্পর্কে তিনি বলেন, এটি যেমন খামারের বিদ্যুৎ খরচ বাঁচাবে তেমনি খাঁটি স্টেইনলেস স্টিলের তৈরি হওয়ার কারণে এটিতে মরিচা ধরবেনা। ফ্যানটির সর্বোচ্চ ঋনাত্মক চাপ ১০০ প্যাসকাল বলে জানান তিনি।

সেমিনারে “Cutting Edge Solution for LAYER hens in CAGE (Rearing & production) and BROILER” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন Tecno-এর প্রতিনিধি Mr. Renato Zaramella. এ সময় তিনি টেকনো কোম্পানির কার্যক্রম তুলে ধরেন আগত অতিথিদের মাঝে। এছাড়াও টেকনো’র তৈরি মেশিনারির Raw material Technial Solution, Chain Feeding System, Egg Collection system, Egg count system সম্পর্কে আলোকপাত করেন।

সেমিনারে দেশের স্বনামধন্য বিভিন্ন পোলট্রি উদ্যোক্তা, বিশেষজ্ঞ, উচ্চপদস্থ কর্মকর্তা ছাড়াও এক্সোন এর বিভিন্ন স্তরের কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

This post has already been read 1573 times!