Saturday 1st of October 2022
Home / পোলট্রি / দেশে অন্যসব খাদ্যদ্রব্যের দাম বাড়লেও পোলট্রি মাংসের দাম তুলনামূলক কমেছে -মসিউর রহমান

দেশে অন্যসব খাদ্যদ্রব্যের দাম বাড়লেও পোলট্রি মাংসের দাম তুলনামূলক কমেছে -মসিউর রহমান

Published at নভেম্বর ২৬, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : দেশে অন সব খাদ্য দ্রব্যের দাম বাড়লেও পোলট্রি মাংসের দাম তুলনামূলক কমেছে। এমনকি বর্তমানে সবজির চেয়েও ব্রয়লার মুরগির মাংসের দাম কম। কারণ দেশে পোলট্রি উৎপাদন বেড়েছে। এটি সম্ভব হয়েছে কারণ, আমরা পোলট্রি উৎপাদন কৌশল আয়ত্ব করতে পেরেছি। আমাদের খামারি ও উদ্যোক্তাদের দীর্ঘদিনের অক্লান্ত পরিশ্রমের ফলে পোলট্রি শিল্প আজ এ পর্যায়ে পৌঁছেছে। তবে আমাদের থেমে থাকলে চলবে না। পোলট্রি সম্পর্কে আমাদের জ্ঞানকে আরো সমৃদ্ধ করতে হবে, আবহাওয়ার সাথে খাপ খাওয়ানোর কৌশল আয়ত্ব করতে হবে এবং সেই সাথে আরো বেশি উন্নত করতে হবে খামারের জৈব নিরাপত্তা ব্যবস্থা।

পোলট্রি কনসাল্ট্যান্ট এন্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস এর আয়োজনে দেশের স্বনামধ্য পোল্ট্রি শিল্প প্রতিষ্ঠান আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড এবং প্যারাগন এগ্রো লিমিটেড -এর যৌথ সহযোগিতায় শনিবার (২৫ নভেম্বর) “Hubbard Technical Seminar” শীর্ষক সেমিনারে উপরোক্ত কথাগুলো বলছিলেন, বাংলাদেশ পোলট্রি শিল্প সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এর সভাপতি এবং পোলট্রি শিল্পে স্বনামধন্য কোম্পানি প্যারাগন গ্রুপের কর্ণধার মসিউর রহমান।

তিনি আরো বলেন, এক সময় দেশে মাথাপিছু পোলট্রি মাংস গ্রহণের পরিমাণ ছিল মাত্র ১ কেজি, বর্তমানে সেটি সাড়ে ৪ কেজিরও বেশি। আগামী কয়েক বছরের মধ্যে এটিকে আমরা মাথাপিছু ৮ কেজিতে নিয়ে যেতে চাই। বর্তমানে পোলট্রি শিল্প সংকটময় মুহূর্ত পার উল্লেখ করে তিনি বলেন, আমাদের এখন প্রধান চ্যালেঞ্জ টিকে থাকা। পোলট্রি শিল্পে বিনিয়োগের আরো সুযোগ রয়েছে তবে সেটি জেনেশুনে এবং বুঝে করতে হবে। এ সময় তিনি দেশের পোলট্রি শিল্প বিকাশে খামারিদের কারিগরি ও ট্রেনিং সহায়তা দেয়ার অনুরোধ জানান হাব্বার্ড প্রতিনিধিদের কাছে।

হাফেজ মাওলানা মো. সিরাজুল ইসলাম পবিত্র কোরআন থেকে তেলওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন পোলট্রি কনসালট্যান্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস লিমিটেড -এর প্রধান নির্বাহী কর্মকর্তা রফিকুল হক। তিনি বলেন, সময়ের সাথে সাথে বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার আসছে। সেই সাথে আইডিয়ার উন্নয়ন ও পরিবর্তন হচ্ছে। কোন দেশ সময়ের সাথে তাল না মিলিয়ে এগিয়ে যেতে পারেনা। তাই সময়ের সাথে তাল মিলিয়ে বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার ও প্রযুক্তি দেশের পোলট্রি শিল্পের উন্নয়নের জন্য খামারিদের মাঝে ছড়িয়ে দিতে হবে।
জনাব হক বলেন, আজ থেকে ২০ বছর আগে ১ কেজি মুরগির মাংস উৎপাদন করতে যে পরিমাণ খাদ্যের প্রয়োজন হতো বর্তমান সময়ে তারচেয়ে অনেক কম প্রয়োজন হয়। ব্রয়লার মুরগির খাদ্য রূপান্তর হার (এফসিআর) কমেছে। ফার্মের উন্নত ব্যবস্থাপনা ও নতুন প্রযুক্তি আবিষ্কারের মাধ্যমে আমাদের এ সফলতা এসেছে।

তিনি আরো বলেন, পোলট্রির অনেক রোগবালাই আমরা নিয়ন্ত্রণ করতে পেরেছি আবার অনেকগুলো এখনো পারিনি। রোগের নতুন নতুন স্ট্রেইন তৈরি হচ্ছে, এক্ষত্রে কিছু জায়গায় আমরা সফল হলেও অনেক জায়গায় আমরা কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে পারিনি। সেজন্য আমাদেরকে আরো বেশি কাজ করতে হবে, উন্নত করতে হবে ফার্মের ব্যবস্থাপনা।

সেমিনারে দুটো প্রেজেন্টেশন উপস্থাপন করেন Hubbard এর এGlobal Business Director, Mr. David Fyfe. প্রথম পর্বে তিনি হাব্বার্ড এর মিশন ও ভিশন নিয়ে আলোচনা করেন। এ সময় তিনি জানান গবেষণা ও উন্নয়ন আমাদের ব্যবসার কেন্দ্রবিন্দু। পরিবেশকদের প্রতি আন্তরিকতা ও সহায়তা আমাদের সবসময় অব্যাহত থাকবে। এছাড়াও “Hubbard R&D update” শীর্ষক প্রেজেন্টেশনের মাধ্যমে তিনি হাব্বার্ড -এর গবেষণা কার্যক্রমের সর্বশেষ তথ্যাদি উপস্থাপন করেন।

সেমিনারে “An Overview of Infectious Bronchitis (IB) Varient” শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন করেন হাব্বার্ড Technical & Veterinary Servic বিভাগের Roberto Santos DVM, FPCPP. এ সময় তিনি ইনফেকশাস ব্রংকাইটিস রোগের বর্তমান ধারাবাহিকতা বিষদভাবে ব্যাখ্যা করেন। তিনি মূলত ইনফেকশাস ব্রংকাইটিশ রোগের Classic strain, Variant Strain, Manifestations of Infectiou Bronchitis virus (IBV), Clinical signs of typical lesions, Recommended preventive measures এবং Vaccination principles for prevention of IBV variant infection এ ৭টি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারে “Hubbard Customer Supports/ Broiler Test Facility In BD” শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন হাব্বার্ড এর সিনিয়র টেকনিক্যাল ম্যানেজার এহসানুল কবির মসরু। এ সময় তিনি দেশে হাব্বার্ড ব্রিডের গবেষণা ফার্ম, কাস্টমার সার্ভিস অন্যান্য ব্রিডের সাথে হাব্বার্ড ব্রিডের তুলনামূলক পারফরম্যান্স তুলে ধরেন।
সেমিনারে দেশের খ্যাতনামা বিভিন্ন ব্রিডার ফার্মের মালিক, পোলট্রি বিশেষজ্ঞ ছাড়াও উচ্চ পদস্থ কর্মকর্তা ছাড়াও পোলট্রি শিল্পের সাথে জড়িত বিভিন্ন পেশাজীবী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন পোলট্রি কনসালট্যান্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস এর ম্যানেজার (এডমিন অ্যান্ড কমার্শিয়াল) তাসলিমা আক্তার লাবন্য।

This post has already been read 3392 times!