Saturday 1st of October 2022
Home / অন্যান্য / কৃষি প্রযুক্তি উদ্ভাবণে সেরা পাঁচে শেকৃবির শিক্ষার্থীরা

কৃষি প্রযুক্তি উদ্ভাবণে সেরা পাঁচে শেকৃবির শিক্ষার্থীরা

Published at নভেম্বর ২১, ২০১৭

শেকৃবি সংবাদদাতা:  রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষার্থীরা কৃষি প্রযুক্তি উদ্ভাবন প্রতিযোগিতায় সেরার খেতাব অর্জন করেছে।” Appropriate Scale Mechanization Consortiam (ASMC) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে কৃষি প্রযুক্তি উদ্ভাবন ছাত্র প্রতিযোগিতায় সেরা পাঁচে (৫) উঠে এসেছে শেকৃবির শিক্ষার্থীরা। দেশের সকল কৃষি বিশ্ববিদ্যালয়ের একশটিরও বেশি দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। নিখুঁত যাচাই-বাছাই শেষে সেরা পাঁচটি দলকে বাচাই করা হয়। সেরা পাঁচটি টিমকে দেওয়া হয় সম্মাননা, সার্টিফিকেট ও ৪০ হাজার টাকা করে পুরস্কার।

মঙ্গলবার (২০ নভেম্বর) রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে Regional Symposium on “Appropriate Scale Mechanization for Sustainable Intensification” শীর্ষক একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে সেরা পাঁচটি দল অতিথিদের সামনে প্রেজেন্টেশনের মাধ্যমে তাদের আইডিয়া উপস্থাপন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেনবাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবের উপাচার্য ও এমিরেটাস অধ্যাপক Prof. Dr. M.A. Sattar Mandal(Emeritus Prof. & Ex-V.C. BAU)।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন  Prof. Dr. Alan C. Hansen (Director of ASMC, University of Illinois, USA)। শেকৃবির টিমে টিম লিডার হিসেবে ছিলেন শেকৃবির কৃষি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোঃ কাওসার আলম নাদিম এবং তাঁর টিমের সদস্য হিসেবে ছিলেন একই অনুষদের শিক্ষার্থী মরিয়ম মিতু ও সাবিহা তাসনিম নিশী।

টিমের মেন্টর হিসেবে ছিলেন শেকৃবির কৃষি প্রকৌশল বিভাগের প্রভাষক মো. নুরুল কাদির এবং বিশেষ সহযোগিতায় ছিলেন প্ল্যান্ট প্যাথলজি বিভাগের সহযোগি অধ্যাপক আবু নোমান ফারুক আহমেদ।“Donga-A Platform for Agricultural Trade & Technology”শীর্ষক টাইটেলে তাদের আইডিয়া উপস্থাপন করেন নাদিম ও তাঁর দল। অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা তাদের আইডিয়ার প্রশংসা করেন এবং হাততালি দিয়ে অভিবাদন জানান।

শেকৃবির শিক্ষার্থীদের এ অর্জনে অভিনন্দন জানিয়ে শেকৃবির উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, “শেকৃবির শিক্ষার্থীরা দেশে-বিদেশে তাদের প্রতিভার স্বাক্ষর রাখছে এটিই তাঁর প্রমান। কৃষি ও কৃষকের উন্নয়নে কৃষি প্রযুক্তি ও কৃষিভিত্তিক আইডিয়া সংক্রান্ত এ প্রতিযোগিতা খুবই গুরুত্ববহ। আমি শেকৃবির পক্ষ থেকে নাদিম ও তার দলকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই তাদের এই অর্জনে”।

This post has already been read 3383 times!