Tuesday 9th of August 2022
Home / পোলট্রি / ‘গ্রীন চিকেন : নিরাপদ ও স্বাস্থ্যসম্মত মুরগি’ শীর্ষক সেমিনার

‘গ্রীন চিকেন : নিরাপদ ও স্বাস্থ্যসম্মত মুরগি’ শীর্ষক সেমিনার

Published at সেপ্টেম্বর ২৫, ২০১৭

green chickenনিজস্ব প্রতিবেদক: এক সময় মানুষ শুধু খাদ্য নিরাপত্তার কথা চিন্তা করতো। এখন মানুষ বুঝতে শিখেছে শুধু খাবার খেলেই হবেনা খাবারটি নিরাপদ আছে কী না সেটিও ভাবতে হবে। নিরাপদ খাদ্য বর্তমান বিশ্বের অন্যতম প্রধান চ্যালেঞ্জ। এই ধারনাকে সামনে রেখে দেশের পোলট্রি শিল্পে অন্যতম স্বনামধন্য কোম্পানি এজি এগ্রো ইন্ডাস্ট্রিজ ও  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগ যৌথভাবে ‘গ্রীন চিকেন : নিরাপদ ও স্বাস্থ্যসম্মত মুরগি’ বিষয়ক এক সেমিনারের আয়োজন করে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদীয় গ্যালারীতে সেমিনারটি রবিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে অনুষ্ঠিত হয়।

green chicken02সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, মানুষ খাবারের পাশাপাশি এখন তার পুষ্টিগত বিষয় নিয়ে যথেস্ট সচেতন। নিরাপদ খাদ্যের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। মুরগির দৈহিক বৃদ্ধির জন্যে আগে গ্রোথ হরমোন কিংবা এন্টিবায়োটিক ব্যবহার করা হতো যেটি মানুষের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। তবে দেশের পোলট্রি উদ্যোক্তারা বিগত দিনের কনসেপ্ট থেকে বেরিয়ে আসছেন। এটি একটি ভালো উদ্যোগ। এছাড়াও এ সময় তিনি গ্রোথ হরমোন ও এন্টিবায়োটিক মুক্ত প্রাকৃতিক পোলট্রি উৎপাদনের প্রতি গুরুত্বারোপ করেন।

সেমিনারে এজি এগ্রো ফুডস লি.-এর কনসালটেন্ট কৃষিবিদ মো. আক্তারুজ্জামান “Green Chicken : Safe & Healthy Chicken”  শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এ সময় তিনি নিরাপদ ও স্বাস্থ্যসম্মত গ্রীন চিকেন উৎপাদন কৌশল, প্রয়োজনীয়তা, ব্যবস্থাপনাসহ নানা খুঁটিনাটি বিষয় উপস্থাপন করেন মূল প্রবন্ধে।

সেমিনারে এজি ফুড এর মহাব্যবস্থাপক (বিপণন ও বাজারজাতকরণ) এএমএম নুরুল আলম স্বাগত বক্তব্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ ও আগত অতিথিদের স্বাগত জানিয়ে বলেন, আমাদের মূল্ উদ্দেশ্য নিরাপদ পোলট্রি সম্পর্কে সচেতন করে তোলা এবং বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগ থেকে যারা গ্রাজুয়েশন করে বের হবেন তারা যেন ভবিষ্যতে নিরাপদ খাদ্য উৎপাদনে নিজেকে নিয়োজিত করতে পারেন সে ব্যাপারে উৎসাহিত করা।

সেমিনারে পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মোছাব্বির আহাম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী এবং পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আশরাফ ছাড়াও উপস্থিত ছিলেন এজি ফুড লি. এর বিপণন ও বাজারজাতকরণ বিভাগের সহকারি মহাব্যবস্থাপক রফিকুল আলম খান (জিমি), কেমিন এর প্রোডাক্ট ম্যানেজার ড. নরেন্দ্র রেড্ডি, ডা. মোর্শেদ প্রমুখ।

 

This post has already been read 2686 times!