Tuesday 9th of August 2022
Home / পোলট্রি / অর্গানিক মিনারেল ও আধুনিক পোলট্রির ওপর Novivo’র সেমিনার

অর্গানিক মিনারেল ও আধুনিক পোলট্রির ওপর Novivo’র সেমিনার

Published at আগস্ট ৭, ২০১৭

novivoনিজস্ব প্রতিবেদক : ফসলের ক্ষেতে যত্রতত্র কীটনাশক ব্যবহারের ফলে এবং উৎপাদিত সেসব ফসল ভক্ষণ করার ফলে মানুষের শরীরে মিনারেল এর ঘাটতি দিনদিন প্রকট হচ্ছে। এর ফলে হৃদরোগসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। মানুষের পাশাপাশি পোলট্রি বা মুরগির জন্যও মিনারেল অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এক্ষেত্রে Vannamin হতে পারে পোলট্রির জন্য একটি আদর্শ মিনারেল। কারণ প্রকৃতিতে থাকা ১১৮টি মিনারেল এর ৭৭টি-ই এতে বিদ্যমান এবং এটি সম্পূর্ণ প্রাকৃতিক, যা মুরগির দেহে মিনারেল ঘাটতি পূরণে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।

উপরোক্ত কথাগুলো বলছিলেন মুম্বাইভিত্তিক কোম্পানি Guybro Chemical Pvt. Ltd. এর প্রোডাক্ট ম্যানেজার  (Dr. Karishma Gupte) ডা. কারিশমা গুপ্ত। রবিবার (৬ আগস্ট) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এনিমেল হেলথ সেক্টরে স্বনামধন্য কোম্পানি নোভিভো হেলথ কেয়ার লিমিটেড (Novivo Healthcare Limited) আয়োজিত “Organic Minerals & Modern Poultry Farming” শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন নোভিভো হেলথ কেয়ার লিমিটেড -এর চেয়ারম্যান সায়েম হক। আগত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, নতুন নতুন গুণগতমানসম্পœন ভেষজ পণ্য ও ফিড এডিটিভস সরবরাহের মাধ্যমে আগামী ২০১৮ সনের মধ্যে নোভিভো দেশের এনিমেল হেলথ সেক্টরে নেতৃত্বস্থানে যেতে চায়। এক্ষেত্রে আপনাদের সহযোগিতা জরুরি।

সেমিনারের মূল প্রতিপাদ্য “Organic Minerals & Modern Poultry Farming” এর ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন কলকাতাভিত্তিক Agrivet Consultancy Pvt. Ltd. এর পরিচালক (Dr. Sudipta Haldar) ড. সুদীপ্ত হালদার।

ড. সুদীপ্ত হালদার বলেন, প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকাটা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। একটা ভুল সিদ্ধান্তের জন্য বড় রকম বিপর্যয়ের সম্ভাবনাও থাকে। সমস্যা থাকবেই, তবে প্রতিটা সমস্যার জন্য সমাধানও আছে। পোলট্রির জন্য সঠিক মিনারেল নির্বাচন বিষয়টিও অনেকটা সেরকম। ট্রেস মিনারেল সাপ্লিমেন্ট কোনটি, কীভাবে, কতটুকু ব্যবহার করবেন সেটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি আরো বলেন, মিনারেল এর ব্যবহার সঠিকভাবে না হলে এটি মুরগির হজমে সমস্যা সৃষ্টি করতে পারে। যার ফলে এর সরাসারি প্রভাব পড়ে উৎপাদনে। ব্রয়লারের ওজন ও লেয়ারের ডিমপাড়ায় ব্যাঘাত ঘটতে পারে। সুতরাং এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।

প্রেজেন্টেশনের পরে শুরু হয় প্রশ্নোত্তর পর্ব। সেখানে অংশগ্রহণ করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা এবং পোলট্রি সায়েন্স বিভাগের প্রফেসর  ড. সচ্চিদানন্দ দাস চৌধুরি, বিশিষ্ট পোলট্রি বিশেষজ্ঞ প্রফেসর ড. প্রিয় মোহন দাস, বেঙ্গল ফিস অ্যান্ড ফিসারিজ এর মহাব্যবস্থাপক মো. জাহিদুল ইসলাম।

Vannamin পরীক্ষামূলকভাবে ব্যবহার করেছে পোলট্রি সেক্টরে স্বনামধন্য কোম্পানি ইয়ন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান এক্সেল ফিড লিমিটেড। এক্সেল ফিড লিমিটেড এর টেকনিক্যাল কো-অর্ডিনেটর ডা. আকলিমা আফরোজ Vannamin ট্রায়াল সম্পর্কে এক প্রতিক্রিয়ায় জানান, আমাদের গাজীপুর ফার্মে প্রোডাক্টির ট্রায়াল দিয়েছিলাম এবং যথেষ্ট ভালো রেজাল্ট পেয়েছি। ব্রয়লারে গড় ওজন ৫০ গ্রাম বেশি পেয়েছি। তাছাড়া এফসিআর রেট ভালো এবং মৃত্যুহার কম।

সমাপনী বক্তব্যে নোভিভো এনিমেল হেলথকেয়ার এর ব্যস্থাপনা পরিচালক তৌহিদ হোসেন আগত অতিথিদের শুভেচ্ছা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সবার কাছে সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নোভিভো হেলথকেয়ার লিমিটেড -এর ইনস্টিটিউশনাল সেলস ম্যানেজার কৃষিবিদ সুরুজ্জামান শুভ, Bizant Chemie Pvt. Ltd –এর কান্ট্রি বিজনেস হেড (বাংলাদেশ) ডা. মাধব হাওলাদার ছাড়াও দেশি বেশি পোলট্রি বিশেষজ্ঞ, কোম্পানি প্রতিনিধি, পুষ্টিবিদ, বিজ্ঞানী, গবেষক ও সংবাদ প্রতিনিধিগণ। উল্লেখ্য, Bizant Chemie Pvt. Ltd ছিল সেমিনারটির স্পন্সর প্রতিষ্ঠান।

This post has already been read 3632 times!