১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩
শিরোনাম :
https://mailtrack.io/trace/link/f26343803e1af754c1dd788cd7a73c22043d5987?url=https%3A%2F%2Finnovad-global.com%2Flumance&userId=1904341&signature=5e74e7dc17531970

সুন্দরবনের দুবলার চরে পহেলা নভেম্বর শুরু হচ্ছে শুটকি প্রক্রিয়াজাতকরণ মৌসুম

Published at অক্টোবর ২৮, ২০২১

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : ১লা নভেম্বর থেকে দুবলার চরে শুরু হচ্ছে শুটকি প্রক্রিয়াজাতকরণ মৌসুম। এ মৌসুম চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। তাই এই মৌসুমকে ঘিরে বঙ্গোপসাগর পাড়ে সুন্দরবনের দুবলার চরে যেতে শুরু করেছেন মোংলাসহ উপকূলের জেলে-মহাজনেরা।

বনবিভাগের কাছ থেকে পাস নিয়ে এ সকল জেলেরা মঙ্গলবার ভোর থেকে সমুদ্রের উদ্দেশ্যে যাত্রা শুরু করছেন। আবার কেউ কেউ গত রাতেই পাড়ি জমিয়েছেন দুবলার উদ্দেশ্যে। এখন চরে গিয়ে জেলেরা তাদের থাকার ঘর, মাছ শুকানো মাচা ও মাছ সংরক্ষণের গোলা তৈরি করবেন। তারপর ১লা নভেম্বর থেকে তারা সাগরে মাছ ধরতে নামবেন। বিভিন্ন প্রজাতির মাছ বাছাই করে শুটকি তৈরি করবেন জেলেরা।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, এবারের শুটকি মৌসুমে দুবলার চরে জেলেদের জন্য ৯৮৫টি ঘর ও ৬৬টি ডিপোর অনুমোদন দেয়া হয়েছে। মৌসুম জুড়ে দুবলার চরে প্রায় ১০ হাজার জেলের সমাগম থাকবে। তিনি আরো বলেন, ১লা নভেম্বর থেকে শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত এ শুটকি মৌসুম চলবে। তাই সেখানে গিয়ে ঘর নির্মাণসহ নানা প্রস্তুতির জন্য মঙ্গলবার থেকে জেলেদের দুবলায় যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

This post has already been read 382 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN