১০ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১, ১৪ জিলক্বদ ১৪৪২
শিরোনাম :

বিএফআরআই উদ্ভাবিত ৪র্থ প্রজন্মের ‘সুবর্ণ রুই’ মাছের জাত অবমুক্ত

Published at জুন ১০, ২০২১

বিএফআরআই উদ্ভাবিত ‘সুবর্ণ রুই’।

নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে নতুন উদ্ভাবিত উন্নতজাতের ‘সুবর্ণ রুই’ অবমুক্ত করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)।

বৃহস্পতিবার (১০ জুন) ময়মনসিংহে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সদর দপ্তরে এ উপলক্ষ্যে এক অনুষ্ঠান আয়োজন করা হয়।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে রাজধানীর সচিবালয় থেকে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজ।

অনুষ্ঠানে অনলাইনে যুক্ত থেকে উন্নতজাতের এ মাছ আনুষ্ঠানিকভাবে মৎস্য অধিদপ্তর ও হ্যাচারি মালিকদের হস্তান্তর করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব।

উল্লেখ্য, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা সম্প্রতি অধিক উৎপাদনশীল ৪র্থ প্রজন্মের রুই মাছের জাত উদ্ভাবন করেছে। এ জাতটি মূল জাতের চেয়ে ২০.১২% অধিক উৎপাদনশীল। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে এ জাতটির নামকরণ করা হয়েছে ‘সুবর্ণ রুই’।

অবমুক্তকরণ অনুষ্ঠানে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ড. এম এ মজিদ ও ড. এম গোলাম হোসেন, পরিচালক ড. মোঃ খলিলুর রহমান, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জোনায়রা রশীদ ও হ্যাচারি মালিক সমিতির সভাপতি জনাব সাজ্জাদ হোসেন বক্তব্য রাখেন। এ ছাড়াও অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বিএফআরআই ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

This post has already been read 813 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN