১০ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩
শিরোনাম :
https://mailtrack.io/trace/link/f26343803e1af754c1dd788cd7a73c22043d5987?url=https%3A%2F%2Finnovad-global.com%2Flumance&userId=1904341&signature=5e74e7dc17531970

পাবনায় উপ সহকারী কৃষি কর্মকর্তাদের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ

Published at মে ২৩, ২০২১

আশিষ তরফদার (পাবনা) : পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ২০২০-২১ অর্থবছরে ”তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের” আওতায় ৩ দিনের উপ সহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ (২০-২২ মে) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খামারবাড়ি,উপপরিচালক এর কার্যালয়ের প্রশিক্ষণ হল রুমে অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণে পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার  কৃষিবিদ মো: লোকমান হোসেন -এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো.আব্দুল কাদের প্রশিক্ষণের উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, সরকারের সুপরিকল্পিত এবং সময়োচিত পদক্ষেপে কৃষি উৎপাদনসহ সর্বক্ষেত্রে ব্যাপক হারে সাফল্য অর্জিত হচ্ছে। এতে কৃষকের আর্থ সামাজিক অবস্থার পরিবর্তনসহ কৃষি ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে। ফলশ্রুতিতে কৃষি ক্ষেত্রে দিনকেদিন উন্নয়নের জোয়ার পরিলক্ষিত হচ্ছে।

৩ দিন ব্যাপী প্রশিক্ষণের মূল বিষয় ছিল  বাংলাদেশে তেলজাতীয় ফমল চাষের সম্ভাবনা ও পুষ্টি নিরাপত্তা অর্জনে তেল ফসলের গুরুত্ব। ফসলের ফলন হার নির্ণয়ে নমুনা শস্য কর্তন পদ্ধতি , সুর্যমুখী ও সয়াবিন উৎপাদনের আধুনিক কলাকৌশল , বীজ প্রত্যয়ন পদ্ধতি,মাঠ পরিদর্শন এবং তেলজাতীয় ফসলের মাঠমান ও বীজমান রক্ষায় করণীয়,সরিষা উৎপাদনের কলাকৌশল, তেল ফসল (সরিষা, সুর্যমুখী, তিল, সয়াবিন ও চিনাবাদাম) উৎপাদনে মানসম্মত বীজের গুরুত্ব ও উৎপাদন প্রযুক্তি, সুর্যমুখী ক্ষতিকর পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনা , তেলজাতীয় ফসল আবাদে মৌমাছি গুরুত্ব ও বাংলাদেশে মৌচাষ সম্প্রসারণের সম্ভাবনা , মৌমাছির বিভিন্ন প্রজাতি, প্রকারভেদ ও মধুর ঔষধি গুণাগুন, পরিবর্তিত জলবায়ুতে কৃষির অভিযোজন কৌশল ,ভুট্রা ও মসুর ফসলের আধুনিক উৎপাদন কৌশল , সরিষার বিভিন্ন ক্ষতিকর পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনা, কৃষক গ্রুপ গঠন প্রক্রিয়া ও বিভিন্ন সম্প্রসারণ কর্মকান্ড বাস্তবায়নে দলের ভুমিকা ও প্রকল্প কার্যক্রম বাস্তবায় কৌশল।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন, পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ আব্দুল কাদের, একই দপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার  কৃষিবিদ মো: লোকমান হোসেন, পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতি: উপ পরিচালক কৃষিবিদ মো: সামছুল আলম , ঈশ্বরদী  উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আব্দুল লতিফ , পাবনা সদরের কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ কুন্তলা ঘোষ ,ও তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মনিটরিং অফিসার কৃষিবি মো.আখেরুর রহমান।

উক্ত প্রশিক্ষণে জেলার বিভিন্ন উপজেলা থেকে  ৩০ জন উপ সহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহন করেন। প্রশিক্ষণে রেজিষ্ট্রেশন ও সার্বিক সহযোগিতা  করেন মো: আমান উল্লাহ।

This post has already been read 457 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN