৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৮ রবিউল-আউয়াল ১৪৪৩
শিরোনাম :
https://mailtrack.io/trace/link/f26343803e1af754c1dd788cd7a73c22043d5987?url=https%3A%2F%2Finnovad-global.com%2Flumance&userId=1904341&signature=5e74e7dc17531970

ডিএই ডিডি’র পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্প পরিদর্শন

Published at আগস্ট ১১, ২০২১

মো: আমিনুল ইসলাম (রাজশাহী) : অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পে”র কার্যক্রম পরিদর্শন করেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  উপপরিচালক কে জে এম আব্দুল আওয়াল । গত সোমবার (৯ আগস্ট)  চারঘাট উপজেলার বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে পরিদর্শন করেন। এ সময় তাঁর সফরসঙ্গী ছিলেন জেলা প্রশিক্ষণ অফিসার মোছা. উম্মে সালমা এবং অতিরিক্ত উপপরিচালক (উদ্যান)  উত্তম কুমার।

পরিদর্শনকালে উপপরিচালক  বলেন, বর্তমান সরকার  সারা দেশে অনাবাদী পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনাসহ  প্রতি ইঞ্চি জমিতে আবাদ করতে এবং  খাদ্য নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যাচ্ছেন। এই প্রকল্পটির আওতায় গ্রামের মানুষ বসতবাড়ির আঙিনা, পুকুর ও খালের পাড়, বাড়ির আশপাশ, স্যাঁতসেঁতে ছায়াযুক্ত প্রতি ইঞ্চি অব্যবহৃত ও অনাবাদি জমিতে শাকসবজি ও ফলমূল উৎপাদন করবেন। এতে মানুষের পুষ্টিহীনতা দূর হওয়ার পাশাপাশি খাদ্যনিরাপত্তাও নিশ্চিত হবে।

তিনি বলেন, একজন কৃষক সারা বছরই খামার থেকে কিছু না কিছু পাবেনই। কখনো সবজি থাকবে, আবার কখনো ফল থাকবে । এবং কৃষকদের আরো উন্নয়নে করণীয় সম্পর্কে  বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। তিনি আরো বলেন এই প্রকল্প হতে কৃষকদের  প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এতে করে বসত বাড়ির আঙ্গিনা বা নিকটস্থ পতিত জমির ব্যবহার করে শাক-সবজি উৎপাদনের মাধ্যমে স্বল্প খরচ ও শ্রমে পরিবারের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি অতিরিক্ত অংশ বিক্রি করে বাড়তি আয় সম্ভব হবে।

উক্ত কার্যক্রমে সার্বিক সহযোগিতা করেন চারঘাট উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মদ।

This post has already been read 236 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN