১৭ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১, ২২ জিলহজ্জ ১৪৪২
শিরোনাম :
https://mailtrack.io/trace/link/f26343803e1af754c1dd788cd7a73c22043d5987?url=https%3A%2F%2Finnovad-global.com%2Flumance&userId=1904341&signature=5e74e7dc17531970

চাঁপাইনবাবগঞ্জ সদরে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে বোরো ধান কর্তন

Published at মে ১৮, ২০২১

মো. আমিনুল ইসলাম (রাজশাহী) : চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় সমলয় চাষাবাদের কম্বাইন হারভেস্টরের মাধ্যমে বোরো ধান কাটার উদ্বোধন করা হয়। মঙ্গলবার (১৮ মে) ২০২০-২০২১ অর্থ বছরে প্রণোদনা কর্মসূচির আওতায় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজক ছিল চাপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

প্রধান অতিথি হিসেবে কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোসা. তাজকেরা খাতুন -এর উপস্থিতিতে উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল ইসলাম সরকার এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. নজরুল ইসলাম, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ। আরো উপস্থিত ছিলেন ড. বিমল কুমার প্রামাণিক, জেলা প্রশিক্ষণ অফিসার, ডিএই, চাঁপাইনবাবগঞ্জ ও অতিরিক্ত উপপরিচালক (শস্য)  একেএম মনজুরে মাওলা ও  কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ   সলেহ আকরাম।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোসা: কানিজ তাসনোভা কেটি ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বর্তমান দেশের কৃষি বান্ধব সরকার কৃষির উন্নয়নে কৃষকদের বিভিন্ন ভাবে সহায়তা প্রদান করে চলেছেন। বর্তমান প্রধানমন্ত্রীর দৃঢ পদক্ষেপের কারণে কৃষকদের হাহাকার করতে হয়না। আমরা জানি, প্রচলিত পদ্ধতিতে হাতে কাটা-মাড়াই করতে এক একর জমির জন্য ১৮-২০ জন শ্রমিকের প্রয়োজন হয়।

এছাড়া বোরো মৌসুমে ধান ছাড়াও অন্যান্য রবি ফসল যেমন গম, ভুট্টা, আলু, সবজি এবং ফলও সংগ্রহ করতে হয়। ফলে বোরো সংগ্রহের এ সময়টিতে বিশেষ করে ধান সংগ্রহে চোখে পড়ার মতো কৃষি শ্রমিকের ঘাটতি পরিলক্ষিত হয়। এ শ্রমিক সমস্যা সমাধানে কম্বাইন হারভেস্টার গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

তিনি আরো বলেন, প্রতি বছর একটি নির্দিষ্ট হারে আবাদি জমি কমে যাচ্ছে কিন্তু জনসংখ্যা বাড়ছে। বর্ধিত জনগোষ্টিকে খাওয়াতে হলে বেশি বেশি উৎপাদন ছাড়া উপায় নাই। আর উৎপাদন বাড়াতে নতুন নতুন আধুনিক প্রযুক্তি এবং মাঠ পর্যায়ে তার যথাযথ ব্যবহারের জন্য উপস্থিত কৃষকদের অনুরোধ করেন।

অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ, বিএমডিএর প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, কৃষাণ-কৃষাণীসহ প্রায় ১০০ জন  উপস্থিত ছিলেন ।

This post has already been read 258 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN