১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২৪ রবিউস-সানি ১৪৪৩
শিরোনাম :
https://mailtrack.io/trace/link/f26343803e1af754c1dd788cd7a73c22043d5987?url=https%3A%2F%2Finnovad-global.com%2Flumance&userId=1904341&signature=5e74e7dc17531970

ক্ষতি পুষিয়ে ঘুরে দাঁড়াচ্ছেন নওগাঁর কৃষকেরা

Published at অক্টোবর ২১, ২০২১

নওগাঁ : নওগাঁ জেলায় এ বছর শিম, লাউ, পটল, বেগুন, বরবটিসহ বেশ কয়েক প্রজাতির আগামজাতের সবজি চাষ হয়েছে। ভালো আবহাওয়া থাকায় ফলনও হয়েছে বেশি। কৃষকরা বলছেন, গত বছরের করোনার ক্ষতি পুষিয়ে নিতে আগামজাতের সবজি চাষে ঝুঁকেছেন তারা।

নওগাঁর কীর্তিপুর এলাকার কৃষক আমজাদ হোসেন বলেন, আগের বছরের তুলনায় এবার পোকার আক্রমণ কম ছিল। বৃষ্টি ছিল না। ফলে এ বছর মাঠে সবজির ফলন হয়েছে বেশি।

উৎপাদিত সবজির মধ্যে শিমের দামই বেশি পাওয়া যাচ্ছে। শুরুর দিকে প্রতি কেজি শিম বিক্রি হয়েছে ১৬০ টাকা পর্যন্ত, পটল বিক্রি হয়েছে ৮০ থেকে ৯০ টাকায়।

কৃষক ফাতেমা আক্তার বলেন, আগের বছর করোনা ও বন্যার কারণে সবজির দাম পাওয়া যায়নি। বিশেষ করে যানবাহন না চলায় বাজারে সবজি বিক্রি করা যায়নি। এতে আমাদের অনেক ক্ষতি হয়েছে।

এ বছর সবজির চাষ বেড়েছে। কীটনাশকের দামও বেড়েছে। সরকার চাইলে কীটনাশকের দাম কমানোর বিষয়ে ব্যবস্থা নিতে পারে। তিনি সবজি বিক্রি করে লাভ হচ্ছে বলে জানান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামছুল ওয়াদুদ বলেন, এ বছর জেলায় মোট এক হাজার ৫৮০ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। এর মধ্যে ৪৩৫ হেক্টর জমিতেই চাষ হয়েছে তিন প্রজাতির শিম।

এসব শিম নওগাঁর পাশাপাশি অন্য জেলাগুলোতে বিক্রি হচ্ছে। সবজির ভালো ফলন নিশ্চিতে মাঠকর্মীরা কৃষকদের পরামর্শ দিচ্ছেন বলে জানান শামছুল ওয়াদুদ।

This post has already been read 168 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN