১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২৪ রবিউস-সানি ১৪৪৩
শিরোনাম :
https://mailtrack.io/trace/link/f26343803e1af754c1dd788cd7a73c22043d5987?url=https%3A%2F%2Finnovad-global.com%2Flumance&userId=1904341&signature=5e74e7dc17531970

কুষ্টিয়ায় “বসতবাড়িতে সবজি ও মসলা উৎপাদন প্রযুক্তি বিষয়ক” কৃষক প্রশিক্ষণ

Published at সেপ্টেম্বর ৩০, ২০২১

মো. জুলফিকার আলী (পাবনা) : কৃষ্টিয়া জেলার মিরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তদর এর আয়োজনে ২০২১-২০২২ অর্থ বছরের অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিয়ায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় “বসতবাড়িতে সবজি ও মসলা উৎপাদন প্রযুক্তি বিষয়ক ” ২ দিন ব্যাপী (২৯-৩০ সেপ্টেম্বর-২১) এক কৃষক প্রশিক্ষণ উপজেলা কৃষক প্রশিক্ষণ হল রুমে অনুষ্ঠিত হয়।

বসতবাড়িতে সবজি চাষ ও মসলা জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি করাই এ প্রশিক্ষনের মূল উদ্দেশ্য। উক্ত প্রশিক্ষণে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ এর সভাপতিত্বে  এক  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. জাহিদুল আমিন।

প্রশিক্ষণের শুভ উদ্ধোধন করে তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রতি ইঞ্চি জমি ব্যবহারের অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিয়ায় সবজি উৎপাদন বৃদ্ধি করে পুষ্টির চাহিদা পূরণ করতে হবে এবং মসলাজাতীয় ফসল  উৎপাদন বৃদ্ধি করতে হবে। তিনি উপস্থিত প্রশিক্ষণার্থীদে যথাসময়ে ক্লাসে উপস্থিত হয়ে প্রশিক্ষণ গ্রহণ এবং প্রশিক্ষণ লব্ধ জ্ঞান বাস্তবে কৃষি কাজে লাগনো জন্য অনুরোধ জানান।

বসতবাড়িতে সবজি চাষ ও মসলা জাতীয় ফসলের জাত পরিচিত,আধুনিক চাষাবাদ পদ্ধতি, পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন এবং আধুনিক প্রযুক্তি বিষয়ক বিস্তারিত কৃষক/কৃষাণীদের  প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণে প্রশিক্ষণ প্রদান করেন, যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. জাহিদুল আমিন, কূষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. হায়াত মাহমুদ, মিরপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ ইমরান বিন ইসলাম ও কৃষিবিদ সানজিদা। প্রশিক্ষণে মিরপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নের হত দরিদ্র এবং আশ্রয়ন প্রকল্পের ৩০ জন কৃষক-কৃষানী অংশগ্রহণ করেন।

This post has already been read 298 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN