Friday 27th of May 2022
Home / অন্যান্য / বরিশালে কৃষকের মাঝে নগদ অর্থসহ আইসিটি মালামাল বিতরণ

বরিশালে কৃষকের মাঝে নগদ অর্থসহ আইসিটি মালামাল বিতরণ

Published at ডিসেম্বর ১৭, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে করোনা মহামারীর স্বাস্থ্যঝুঁকি হ্রাস এবং জৈবকৃষি রক্ষায় আইসিটি উপকরণসহ আর্থিক অনুদান বিতরণ অনুষ্ঠিত হয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মিসিং মিডল ইনিশিয়েটিভ (এমএমআই) প্রকল্পের মাধ্যমে শুক্রবার (১৭ ডিসেম্বর) সকাল ১১ টায় বাবুগঞ্জ উপজেলার মধ্য রাকুদিয়া আইপিএম ক্লাবের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন সাবেক অতিরিক্ত সচিব ও এফএও সিনিয়র অ্যাডভাইজার মো. মাহমুদ হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. হারুন-অ-রশিদ, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব এস এম ইমরুল হাসান। এফএও আঞ্চলিক সমন্বয়ক মোহাম্মদ আবু হানিফের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, মধ্য রাকুদিয়া আইপিএম ক্লাবের সভাপতি রিতা ব্রহ্ম, সেলিনা বেগম, রাশিদা বেগম, খোকন হাওলাদার প্রমুখ।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মিসিং মিডল ইনিশিয়েটিভ প্রকল্পের মাধ্যমে মধ্য রাকুদিয়া আইপিএম ক্লাবে ১৬লক্ষ  ৮০ হাজার টাকার অনুদান ও কৃষি কাজে তথ্য সংগ্রহের জন্য ল্যাপটপ, প্রিন্টার ও একটি আইপ্যাড প্রদান করেন প্রধান অতিথি।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার কৃষকের উদ্দেশ্যে বলেন, আপনারা নিরাপদ ফসল উৎপাদনে কাজ করছেন। সরকারের যে উদ্যোগ সেটা তাদের দিয়েই বাস্তবায়ন হচ্ছে। করছে তারা, এরকম ক্লাব  প্রতিটি গ্রামে, ইউনিয়নে এবং প্রতিটি উপজেলা থাকলে কৃষকের উৎপাদিত পণ্য নিয়ে বাজারজাত এবং বিপণনের যে সমস্যা সেই সমস্যাগুলো অনেকাংশে লাঘব হবে।

জানাযায়, বাবুগঞ্জের মধ্য রাকুদিয়া গ্রামে নিরাপদ ফসল উৎপাদনের লক্ষ্যে আইপিএম ক্লাবে ১১৫ জন্য নারী ও ৫৩ জন্য পুরুষের সমন্বয়ে মোট ১৬৮ জন সদস্য নিরাপদ ফসল উৎপাদন এবং বাজারজাতকরণের মাধ্যমে তাদের কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করছে।

This post has already been read 455 times!