Saturday 28th of May 2022
Home / uncategorized / অ্যাক্রিডিটেশন ল্যাব উন্নয়নে কাজ করবে নেদারল্যান্ড

অ্যাক্রিডিটেশন ল্যাব উন্নয়নে কাজ করবে নেদারল্যান্ড

Published at নভেম্বর ১০, ২০২১

নিজস্ব প্রতিবেদক : কৃষিপণ্যের রপ্তানি বৃদ্ধি করতে বাংলাদেশে অ্যাক্রিডিটেশন ল্যাব উন্নয়নে ও ফাইটোস্যানিটারি সার্টিফিকেট দেয়ার জন্য নেদারল্যান্ডের কৃষি মন্ত্রণালয় সহযোগিতা প্রদান করবে। এক্ষেত্রে তারা বাংলাদেশের কৃষি মন্ত্রণালয়ের সাথে কাজ করবে। এর ফলে নেদারল্যান্ডে কৃষিপণ্য রপ্তানির বিরাট সম্ভাবনা তৈরি হবে।

মঙ্গলবার (০৯ নভেম্বর) নেদারল্যান্ডের স্থানীয় সময় রাতে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাকের সাথে সে দেশের কৃষি মন্ত্রণালয় ও কৃষি-খাদ্য বিষয়ক সরকারি কর্মকর্তা-বেসরকারি উদ্যোক্তাদের বৈঠকে এ আলোচনা হয়। নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এসময় কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশে কৃষি উৎপাদনে অভাবনীয় সাফল্য এসেছে। আমাদের অনেক উদ্বৃত্ত ফসল রয়েছে। কিন্তু রপ্তানি ও প্রক্রিয়াজাতকরণে পিছিয়ে আছে বাংলাদেশ। আমাদের অর্থের অভাব নেই, প্রয়োজন কারিগরি ও জ্ঞানবিনিময়ে সহযোগিতা। এক্ষেত্রে আমরা নেদারল্যান্ডের সহযোগিতা কামনা করি।

নেদারল্যান্ডে বাংলাদেশের কৃষিপণ্য রপ্তানির বাধা দূর করতে নেদারল্যান্ডের প্রতিনিধিদলের সবাই একযোগে কাজ করবে বলে বৈঠকে জানায়। রপ্তানির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র বা ডকুমেন্টেশন তৈরিতেও তারা সহযোগিতা প্রদান করার আশ্বাস প্রদান করেন। এছাড়া, বীজ উৎপাদন ও পরিবহণে এবং কৃষি প্রক্রিয়াজাতে দুদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক জোরদার ও সহযোগিতা বৃদ্ধি করবে বলেও জানান হয়।

বৈঠকে নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ, ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউভেন, কৃষি মন্ত্রণালয়ের এগ্রি-ইন্টারন্যাশনালের উপমহাপরিচালক গুইদো ল্যান্ডহির, সোলিদারিদার্দের ব্যবস্থাপনা পরিচালক হেস্কে ভারবার্গ, ইস্ট ওয়েস্ট সিডের ম্যানেজার মাইকি গ্রুট, নেদারল্যান্ড ফুড পার্টনারশিপের সিইও মির্টেলে ড্যান্স, টপ সেক্টর এগ্রি অ্যান্ড ফুডের ডিরেক্টর উইলিমিয়েন ভি. অ্যাসল্ট, গ্রুয়েন্টে ফ্রুট হিউসের সিইও জানাইন লুটেন ও ইনগে রিবেন্স উপস্থিত ছিলেন।

বাংলাদেশ প্রতিনিধিদলে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, প্রাণ আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী, এসিআই এগ্রো লিংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এফএইচ আনসারী, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের চিফ অপারেটিং অফিসার পারভেজ সাইফুল ইসলাম, জেমকন গ্রুপের ডিরেক্টর কাজী ইনাম আহমেদ, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মো: মোস্তফা কামাল, এবং বাংলাদেশ ফ্রুটস, ভেজিটেবল অ্যান্ড এলাইড প্রোডাক্ট এক্সপোর্টার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জাহাঙ্গীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

This post has already been read 509 times!