Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / তাড়াশে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ

তাড়াশে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ

Published at এপ্রিল ১৯, ২০২১

আশিষ তরফদার (পাবনা) : সিরাজগঞ্জের তাড়াশে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২০-২১ অর্থ বছরের সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তা কার্যক্রমের আওতায় কৃষকদের মাঝে ৫০% ভুতর্কিতে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। গত শনিবার (১৭ এপ্রিল) উপজেলা পরিষদ চত্বরে উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার ইফ্ফাত জাহানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তাড়াশ ও রায়গঞ্জ আসনের জাতীয় সংসদ সদস্য ডা. অধ্যাপক আব্দুল আজিজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান মনি, সাবেক উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগের সভাপতি আব্দুল হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক মর্জিনা ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ নাগিব মাহফুজ, অধ্যক্ষ আবু সাইদ প্রমুখ।

প্রধান অতিথি ডা. অধ্যাপক আব্দুল আজিজ ৫০% ভুতর্কিতে কম্বাইন হারভেস্টার মেশিন হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করেন। তিনি বলেন, করোনাকালীন সময়ে কৃষি শ্রমিক সংকট নিরসণে কৃষিতে যান্ত্রীকীকরণের কোন  বিকল্প নেই। কৃষি শ্রমিক, সময় ও অর্থ সাশ্রয়ের সুবিধার জন্য বর্তমান সরকার ৫০% ভুতর্কীতে এ যন্ত্রটি ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে হস্তান্তরের পদক্ষেপ নিয়েছে যা প্রসংশার দাবীদার।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা বলেন , কম্বাইন্ড হারভেস্টার যন্ত্রটি ব্যবহারের সুবিধা হলো এটি ব্যবহারে উৎপাদন খরচ কমবে, যন্ত্রটি সাহায্যে একসাথে ধান কাটা, মাড়াই, ঝাড়াই এবং বস্তাবন্দী করা যায়। যন্ত্রটি  নিজে তথা এলাকার অন্যান্য কৃষকদের মাঝে ভাড়ার মাধ্যমে ব্যাবহার করার জন্য উপস্থিত কৃষকদের অনুরোধ জানান।

প্রধান অতিথির উপস্থিতে  ৫০% ভুতর্কীতে ৮টি  কম্বাইন হারভেস্টার মেশিন কৃষকদেরকে হস্তান্তর করা হয়।

This post has already been read 2208 times!