Saturday 20th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / কুষ্টিয়ায় নিরাপদ পান উৎপাদন প্রযুক্তি সম্প্রসারণে চাষিদের প্রশিক্ষণ

কুষ্টিয়ায় নিরাপদ পান উৎপাদন প্রযুক্তি সম্প্রসারণে চাষিদের প্রশিক্ষণ

Published at মার্চ ১১, ২০২১

মো. জুলফিকার আলী (পাবনা) :  কুষ্টিয়ার মিরপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা কৃষি ও সেচ বিষয়ক কমিটির বাস্তবায়িত উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের আওতায় স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) এর সহায়তায় “নিরাপদ পান উৎপাদন প্রযুক্তি সম্প্রসারণ কর্মসূচি বিষয়ক পান চাষিদের প্রশিক্ষণ ও পানের বরোজ পরিদর্শন” এর উদ্বোধন মঙ্গলবার (৯ মার্চ) উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

২দিন ব্যাপী প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কামারুল আরেফিন। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, পান বাংলাদেশের একটি অন্যতম অর্থকরী ফসল। পানে নানা রকম ভেষজ গুন রয়েছে। বিভিন্ন ধরণের ধর্মীয় উৎসবসহ, বিয়ে-শাদীতে পান সুপারি দেয়ার রেওয়াজ বহুকাল থেকে চলে আসছে। আমাদের অঞ্চলে পান চাষ আরোও বৃদ্ধি করেতে পারলে জাতীয় অর্থনীতে গুরুপ্তপূর্ন ভূমিকা রাখতে পারবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

বিশেষ অতিথি ছিলেন মিরপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবুল কাশেম জোয়ার্দ্দার, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. মর্জিনা খাতুন, উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলেটের উত্তম কুমার বিশ্বাস। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মিরপুর উপজেলা নির্বাহী অফিসার লিংকন বিশ্বাস।

প্রশিক্ষণের মূল লক্ষ্য ও উদ্দেশ্য ছিল নিরাপদ পান উৎপাদন প্রযুক্তি সম্প্রসারণ করা, পানের জাত পরিচিতি, আন্ত:পরিচর্যা, রোগ-বালাই,এলাকার মাটির বৈশিষ্ট্যবলী বর্ণনা এবং পানের রোপন ও  বরোজ  তৈরি করা, পানপাতা তোলা ,সার ও সেচ ব্যবস্থাপনা এবং পান চাষাবাদ সর্ম্পকে প্রশিক্ষণ প্রদান করা।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন কুষ্টিয়ার অতিরিক্ত উপপরিচালক (শস্য)কৃষিবিদ রঞ্জন কুমার প্রামানিক, মিরপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ,কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ ইমরান বিন ইসলাম।

অনুষ্ঠানের পূর্বে আগত সুধীজন পানের বরোজ পরিদর্শন করেন এবং পান চাষীদের নিরাপদ পান উৎপাদন প্রযুক্তি সম্পর্কে প্রদর্শনী প্লটে আগত চাষীদের দেখানো হয় । উক্ত প্রশিক্ষণে মিরপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩০ জন আর্দশ পান চাষী অংশগ্রহণ করেন।

This post has already been read 2266 times!