Tuesday 16th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বেড়ায় আধুনিক প্রযুক্তি সম্প্রসারনের লক্ষ্যে ২ দিনের কৃষক প্রশিক্ষণ

বেড়ায় আধুনিক প্রযুক্তি সম্প্রসারনের লক্ষ্যে ২ দিনের কৃষক প্রশিক্ষণ

Published at মার্চ ১১, ২০২১

আশিষ তরফদার (পাবনা) : পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আধুনিক প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন  প্রকল্পের আওতায় ২ দিনের কৃষক প্রশিক্ষণ (০৯-১০ মার্চ) বেড়া উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণের মূল বিষয় ছিল  প্রকল্প পরিচিতি, লক্ষ্য ও উদ্দেশ্য ফলাফল এবং প্রকল্প এলাকার মাটির সাধারণ বৈশিষ্ট্যবলী বর্ণনা ও প্রধান প্রধান ফসলের সার সুপারিশ, বিশেষ গুণগুণসম্পন্ন বোর ধান, গম, ডাল ,তেল ও সবজি আধুনিক উৎপাদন প্রযুক্তি ব্যবহার এবং রিলে ফসল, আন্ত: /মিশ্র/ বিন্যাস ফসল, পুকুরপাড়, নদীর চর, ডোবার পাড় ফসল চাষ সর্ম্পকে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ আব্দুল কাদের, আধুনিক প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন  প্রকল্পের প্রকল্প পরিচাললক কৃষিবিদ ড. এস, এম হাসানুজ্জামান, পাবনার অতি: উপ পরিচালক কৃষিবিদ মো. সামছুল আলম, বেড়া উপজেলা কৃষি  অফিসার কৃষিবিদ মো. মশকর আলী ও  কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. শাহজাহান আলী।

প্রশিক্ষণে জেলার বিভিন্ন ইউনিয়নের ৩০) জন কৃষক/কষাণী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে রেজিস্ট্রেশন ও সার্বিক সহযোগিতা করেন উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো: নজরুল ইসলাম।

This post has already been read 2225 times!