Tuesday 23rd of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বারি সরিষা-১৪ : অন্যান্য জাতের তুলনায় ২৫-৩০% বেশি ফলন দেয়

বারি সরিষা-১৪ : অন্যান্য জাতের তুলনায় ২৫-৩০% বেশি ফলন দেয়

Published at মার্চ ১, ২০২১

আশিষ তরফদার (পাবনা) : বারি সরিষা-১৪ জাতটি উচ্চ ফলনশীল, রোগবালাই প্রতিরোধী এবং ফলনও বেশ ভালো। জাতটি  আবাদ বাড়লে ভোজ্য তেলের ঘাটতি চাহিদা অনেকাংশে পূরণ হবে। অন্যান্য জাতের সরিষার চেয়ে এ জাতটি ২৫-৩০% বেশি ফলন দেয়।

রবিবার (২৮ ফ্রেব্রুয়ারি) পাবনার বেড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বারি সরিষা-১৪ জাতের প্রচার ও সম্প্রসারণের লক্ষ্যে আয়োজিত মাঠ মাঠ দিবসে এসব কথা বলেন অনুষ্ঠানের প্রধান অতিথি পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আব্দুল কাদের। এ সময় তিনি জাতটির আবাদ বাড়ানোর জন্য উপস্থিত কৃষক-কিষানীদের অনুরোধ জানান। বেড়া উপজেলার জাতসাখিনী, চকভরিয়া গ্রামে উক্ত মাঠসভা অনুষ্ঠিত হয়।

এর আগে বারি সরিষা-১৪ জাত প্রদর্শনী প্লটের আগত চাষীদের দেখানো হয়। আগত চাষীদের সকলেই এ জাতটি আবাদের সম্মতি জ্ঞাপন করেন।

মাঠ দিবসে বেড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মশকর আলী এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেড়ার কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. শাহজাহান আলী ও  জাতসাখিনী ইউনিয়ন পরিষদের সদস্য মো.লোকমান হোসেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মশকর আলী বারি সরিষা-১৪ জাতটির বৈশিষ্ট, জীবনকাল ও চাষাবাদ সর্ম্পকে আলোচনা করেন। এ জাতটি আমন ধান কাটার পর স্বল্পমেয়াদী জাত হিসেবে চাষ করে বোরো ধান রোপন করা সম্ভব। এ জাতের চাষ বৃদ্ধির জন্য কৃষক-কৃষানীদের সচেতন করা হচ্ছে বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

মাঠ দিবসে প্রায় শতাধিক কৃষক/কৃষাণী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন, বেড়া উপজেলা উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. নজরুল  ইসলাম।

This post has already been read 4543 times!