Thursday 25th of April 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / কেআইবিতে বর্ণাঢ্য আয়োজনে কৃষিবিদ দিবস পালিত

কেআইবিতে বর্ণাঢ্য আয়োজনে কৃষিবিদ দিবস পালিত

Published at ফেব্রুয়ারি ১৩, ২০২১

নিজস্ব প্রতিবেদক: বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে কৃষিবিদ দিবস। ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি চাকরিতে কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দেন। সেই দিনটিকে স্মরণ করে ২০০৯ সালে ১৩ ফেব্রুয়ারী কৃষিবিদ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয় এবং ২০১১ সাল থেকে ১৩ ফেব্রুয়ারী কৃষিবিদ দিবস হিসেবে নিয়মিত পালন করা হচ্ছে।

কৃষিবিদ দিবস উপলক্ষে  শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে  বর্ণাঢ্য র্্যালি, আলোচনা  সভা ও সন্ধ্যায় আতশবাজি উৎসব হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষিবিদ ইনস্টিটিউশনের সাবেক সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বেগম মতিয়া চৌধুরী বলেন, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে মাননীয় প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন।  কৃষিবিদরা সবসময় কাজ করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। হেনরি কিসিঞ্জারের বোটমলেস বাস্কেট বক্তব্য মিথ্যা প্রমাণ করে আমরা আজ স্বয়ংসম্পূর্ণ হয়েছি। বঙ্গবন্ধুর দেওয়া কৃষিবিদ দিবসের আয়োজন কৃষিবিদ ইনস্টিটিউশনে হচ্ছে এবং হবে। আমরা সবাই একসাথে চলবো।

বিশেষ অতিথির বক্তব্যে মাহবুব-উল-আলম হানিফ এমপি বলেন, কৃষি খাতকে উন্নত করতে হলে কৃষিবিদদের প্রয়োজন। বঙ্গবন্ধু তাই কৃষিবিদদের সরকারি চাকরিতে প্রথম শ্রেণির মর্জাদা দিয়েছেন। তারই সুফল আজ বাংলাদেশের মানুষ পাচ্ছে।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন , আজকের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাই। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষকের বন্ধু। যারা কৃষিবিদদের ভিতের বিভক্তি সৃষ্টি করা ফায়দা লোটার চেষ্টা করে তাদের প্রতি ধিক্কার জানাই। যারা বিভক্তি সৃষ্টি করে তারা শেখ হাসিনা সরকারের উন্নয়ন চায় না, ভালো কিছু চায় না। কৃষিবিদদের  সবচেয়ে বড় পরিচয় কৃষিবিদ। কৃষিবিদদের মাঝে বিভক্তি দূরে ঠেলে সবাইকে একসাথে কাজ করতে হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন , কৃষিবিদরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান কৃষিবান্ধব সরকারের কাজ সফল করাতে কাজ করে যাচ্ছে।

শ ম রেজাউল করিম বলেন, দিবাস্বপ্নে বিভোর বিএনপি নেতারা এতদিন বলেছেন আগে আওয়ামী লীগের নেতারা টিকা নেক, এখন বলছে আওয়ামী লীগ নেতারা টিকা শেষ করে ফেলছে। তাদের কাজই সমালোচনা করা। এখন আবার বিদেশি চ্যানেলে বিগ বাজেটের ফিল্ম তৈরি করছেন। কেউ নিরব থাকবেন না। আমাদের সর্বক্ষেত্রে নিজেদের জায়গা থেকে অপপ্রচারের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে।

কৃষিবিদ ইনস্টিটিউশন এর সভাপতি কৃষিবিদ ড. শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন কৃষিবিদ ইনস্টিটিউশনের মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স,  কৃষকলীগ সভাপতি কৃষিবিদ সমীর চন্দ প্রমুখ।

This post has already been read 1772 times!