Saturday 20th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ভারতীয় চালের ট্রাক প্রবেশ নির্বিঘ্ন করতে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে খাদ্যমন্ত্রীর বৈঠক

ভারতীয় চালের ট্রাক প্রবেশ নির্বিঘ্ন করতে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে খাদ্যমন্ত্রীর বৈঠক

Published at ফেব্রুয়ারি ৯, ২০২১

প্রতীকি ছবি।

নিজস্ব প্রতিবেদক: সীমান্ত দিয়ে অগ্রাধিকার ভিত্তিতে চালের ট্রাক নির্বিঘ্নে বাংলাদেশে প্রবেশে প্রয়োজনীয় করণীয় সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের সঙ্গে বৈঠক করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। আজ মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকালে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর অফিস কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠককালে স্বরাষ্ট্রমন্ত্রী  তাৎক্ষণিকভাবে বিজিবি’র মহাপরিচালককে টেলিফোনে এ বিষয়ে ভোমরা, হিলি, বুড়িমারী বাংলাবান্ধা, শেওলা সহ যেসকল স্থল বন্দর দিয়ে চাল দেশে আসছে সেসব বন্দর দিয়ে চালের ট্রাক যাতে অগ্রাধিকার ভিত্তিতে আসতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা দেন। দেশে চাল যাতে দ্রুত নির্বিঘ্নে প্রবেশ করতে পারে সেজন্য স্বরাষ্ট্রমন্ত্রী প্রয়োজনীয় নির্দেশনা দেওয়াই তাকে আন্তরিক ধন্যবাদ জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

উল্লেখ্য, খাদ্যশস্যের বাজারমূল্যের ঊর্ধ্বগতির প্রবণতা রোধ, নিম্নআয়ের জনগোষ্ঠীকে সহায়তা এবং বাজারদর স্থিতিশীল রাখার স্বার্থে বেসরকারি পর্যায়ে চালের আমদানি শুল্ক ৬২.৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করে সরকার। সেই ধারাবাহিকতায় খাদ্য মন্ত্রণালয় কর্তৃক গত ২৭ ডিসেম্বর, ২০২০ তারিখে বেসরকারিভাবে চাল আমদানি জন্য বৈধ আমদানিকারকগণকে প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ ১০ জানুয়ারি, ২০২১ তারিখের মধ্যে খাদ্য মন্ত্রণালয়ে আবেদন করতে বলা হয়। সেই ধারাবাহিকতায় বেসরকারি পর্যায়ে চাল আমদানির জন্য গত ৩ জানুয়ারি, ২০২১ তারিখে সর্বপ্রথম ১০প্রতিষ্ঠানের অনুকূলে ১লক্ষ ৫হাজার মেট্রিক টন চাল বরাদ্দ প্রদান করে আমদানির অনুমতি প্রদানের জন্য খাদ্য মন্ত্রণালয় কর্তৃক বাণিজ্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

This post has already been read 2247 times!