Thursday 25th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / কৃষিকে নিরাপদ, লাভজনক এবং বাণিজ্যিকীকরণ করতে হবে -ডিএই মহাপরিচালক

কৃষিকে নিরাপদ, লাভজনক এবং বাণিজ্যিকীকরণ করতে হবে -ডিএই মহাপরিচালক

Published at ডিসেম্বর ২২, ২০২০

মো. আব্দুল্লাহ-হিল-কাফি (রাজশাহী) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. আসাদুল্লাহ বলেছেন, কৃষিকে নিরাপদ লাভজনক এবং বাণিজ্যিকীকরণ করতে হবে। মঙ্গলবার (২২ ডিসেম্বর) রাজশাহী জেলার কৃষি বিভাগের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন এবং মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

ডিএই মহাপরিচালক সকাল ৯ টায় রাজশাহীর পোস্টাল একাডেমির হলরুমে, রাজশাহী এবং বগুড়া জেলার কৃষি অঞ্চলের বিভাগের কর্মকর্তাদের নিয়ে “লেবু জাতীয় ফসলের সম্প্রসারন, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি” প্রকল্পের আওতায় আঞ্চলিক কর্মশালা ২০২০-২১ এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতি ছিলেন কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারন অধিদপ্তর, রাজশাহী।

অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে, লেবু জাতীয় ফসলের গুরুত্ব ও চাষের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। এছাড়া বৈশ্বিক করোনা কালীন পরিস্থিতিতে সকলের পুষ্টি নিরাপত্তা অর্জনের জন্য নিয়মিত ভিটামিন-সি-এর উৎস হিসেবে লেবু জাতীয় খাবার খাওয়ার জন্য পরামর্শ প্রদান করেন।

এরপর তিনি রাজশাহীর পবা উপজেলার পারিলা ইউনিয়নের কালমুড় গ্রামে “পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের ” আওতায় আইপিএম মডেল ইউনিয়ন পরিদর্শন করেন এবং এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। যেখানে প্রায় ৫০০ কৃষক হলুদ আঠালো ফাঁদ, ফেরোমোন ফাঁদ, উদ্ভিজ্জ বালাইনাশকের মতো পোকা মারার উপকরণ ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদন করছে।

মতবিনিময় অনুষ্ঠানে মহাপরিচালক মহোদয় বলেন, এই ধরনের চাষাবাদ কৃষিপণ্য উৎপাদন খরচ কমাবে, কীটনাশক ব্যবহারের পরিমান কমবে এবং স্বাস্থ্য ঝুঁকি অনেকাংশে কমিয়ে ফেলবে। এভাবে উৎপাদিত সবজি হবে বিষমুক্ত, ফলে তা গ্রহণে হবে নিরাপদ এবং কৃষকেরা অধিক মূল্যে সেগুলি বিক্রয় করতে পারবে। আর এই ধরনের উৎপাদিত পণ্য সহজেই বিদেশে রপ্তানি করা সম্ভব হবে।

এরপর তিনি কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় রাজশাহী জেলার উপসহাকরী কৃষি কর্মকর্তাদের তিনদিনের প্রশিক্ষনে উপস্থিত হন। যেখানে তিনি কৃষিতে আগাম আবহাওয়ার তথ্য প্রাপ্তির পদ্ধতি এবং এর গুরুত্ব তুলে ধরেন। এছাড়া উপসহাকরী কৃষি কর্মকর্তাদের মাঝে বিতরণকৃত ট্যাব (ঞঅই) এর সঠিক ব্যবহার ও রক্ষণাবেক্ষণের ওপর গুরুত্ব প্রদান করেন।

This post has already been read 2680 times!