Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি /  ‘কৃষিতে তথ্য প্রযুক্তি ব্যাবহার’ বিষয়ে কুষ্টিয়ায় কৃষক প্রশিক্ষণ

 ‘কৃষিতে তথ্য প্রযুক্তি ব্যাবহার’ বিষয়ে কুষ্টিয়ায় কৃষক প্রশিক্ষণ

Published at ডিসেম্বর ৯, ২০২০

মো. জুলফিকার আলী (পাবনা) : কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশারীকরণ শীর্ষক প্রকল্পের আত্ততায় কৃষি তথ্য সার্ভিস, পাবনা কর্তৃক আয়োজিত কুষ্টিয়া জেলার ৫টি উপজেলার এআইসিসি সদস্যদের “কৃষিতে তথ্য প্রযুক্তি ব্যবহার” বিষয়ের ওপর উপপরিচালকের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ হলরুমে ২ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ গত ৭-৮ নভেম্বর অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের পাবনা অঞ্চলের আঞ্চলিক কৃষি তথ্য যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার। তিনি বলেন, কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি) মাধ্যমে কৃষিতে তথ্য প্রযুক্তি ব্যাবহার বৃদ্ধিতে এআইসিসি সদস্যদের প্রশিক্ষিত করাই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য।

প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ শ্যামল কুমার বিশ্বাস। উক্ত প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষণা করেন তিনি। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ কৃষি গবেষনা ইনষ্টিটিউট নিত্য নতুন ফসলের বিভিন্ন জাত এবং প্রযুক্তি উদ্ভাবন করে চলেছে। কৃষিতে তথ্য প্রযুক্তি ব্যবহার করে নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদন বৃদ্ধি করতে হবে। আমাদেরকে সুস্থ থাকতে হলে দৈনিক ৬ ধরনে খাদ্য গ্রহণ কতে হয়, শকর্রা জাতীয় খাদ্য- ভাত ও রুটি  কম খাবার অভ্যাস করে শাকসবজি-ফলমূল বেশি করে খেতে হবে।

কৃষিবিদ শ্যামল কুমার বিশ্বাস অর্থনৈতিক উন্নয়নের জন্য সমবায়ভিত্তিক কৃষি যাত্রিকীকরনের মাধ্যমে খামার গড়ে তোলা, বীজ উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাতকরণ, বহুমূখী খামার ব্যবস্থাপনা কৃষিভিত্তিক শিল্প গড়ে তোলার বিষয়ে পরামর্শ প্রদান করেন।  সেই সাথে তিনি উপস্থিত প্রশিক্ষণার্থীদের যথাসময়ে ক্লাসে উপস্থিত হয়ে প্রশিক্ষণ গ্রহণ এবং প্রশিক্ষণ লব্ধ জ্ঞান তাদের এলাকায় অন্য চাষীদের মধ্যে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান ।

প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ছিলেন কুষ্টিয়াস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ ড. মো. হায়াত মাহমুদ অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ রঞ্জন কুমার প্রামানিক, অতি: উপপরিচালক (উদ্যান) কৃষিবিদ মুহাম্মদ আরশেদ আলী চৌধরী।

কৃষি তথ্য সার্ভিসের পাবনা অঞ্চলের আঞ্চলিক কৃষি তথ্য যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার প্রশিক্ষণে প্রকল্পের পরিচিতি, কৃষি তথ্য বিস্তারে প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার ভূমিকা এবং কৃষিতে তথ্য প্রযুক্তির (অ্যাপস, ওয়েব সাইট, কৃষি কল সেন্টার, ইউডিসি, ফিয়াক সেন্টার, রেডিও ও টিভি,) ব্যবহার বিষয়ে ওপর বিস্তারিত তথ্য মাল্টিমিডিয়ার মাধ্যমে তুলে ধরেন।

উল্লেখ্য উক্ত প্রশিক্ষণে  ৩০ জন এআইসিসি সদস্য অংশগ্রহণ  করেন।

This post has already been read 2209 times!