Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে মানসম্মত বীজ উৎপাদনের ওপর কর্মশালা অনুষ্ঠিত

বরিশালে মানসম্মত বীজ উৎপাদনের ওপর কর্মশালা অনুষ্ঠিত

Published at নভেম্বর ২৯, ২০২০

নাহিদ বিন রফিক (বরিশাল) : ‘মানসম্মত বীজ উৎপাদন, সংরক্ষণ এবং সমন্বিত বাজার মনিটরিং’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা ২৭ নভেম্বর বরিশালের ব্রির ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। বীজ প্রত্যয়ন এজেন্সি আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের পরিচালক আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ফসলের আশানুরূপ ফলন পেতে বীজের সর্বোচ্চ গুণাগুণ অক্ষন্ন রাখতে হবে। এ জন্য প্রয়োজন মানসম্পন্ন বীজ উৎপাদন । আর এ কাজে চাষিদের প্রশিক্ষিত করা জরুরি। তাহলেই বাজারে ভালো বীজের সরবরাহ বেড়ে যাবে। মিটবে প্রয়োজনীয় চাহিদা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা বীজ প্রত্যয়ন অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএই বরিশালের উপপরিচালক মো. তাওফিকুল আলম, ঝালকাঠির উপপরিচালক মো. ফজলুল হক, পটুয়াখালীর উপপরিচালক হৃদয়েশ্বর দত্ত, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) যুগ্ম পরিচালক ড. মো. মিজানুর রহমান, বরিশাল সদরের উপজেলা কৃষি অফিসার মোসা. ফাহিমা হক, বাবুগঞ্জের উপসহকারি কৃষি অফিসার মো. মজিবুর রহমান, বাবুগঞ্জের মধ্য রাকুদিয়া কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের সভাপতি রিতা ব্রহ্ম প্রমুখ।

কর্মশালায় কৃষি কর্মকর্তা, বীজ উৎপাদনকারী এবং স্টেক হোল্ডার মিলে ৩০ জন অংশগ্রহণ করেন।

This post has already been read 3152 times!