Wednesday 24th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / কামারখন্দে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ

কামারখন্দে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ

Published at নভেম্বর ১৬, ২০২০

আশিষ তরফদার (পাবনা) : সিরাজগঞ্জ জেলার কামারখন্দ উপজেলা  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে রবি মৌসুমে ২০২০-২১ অর্থ বছরে বন্যায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের বিনামূল্যে কৃষি পূর্নবাসন ও প্রণোদনা কর্মসূচির আওতায় ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলা পরিষদ হল রুমে  রবিবার (১৫ নভেম্বর)  বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার  মোছা: মেরিনা সুলতানা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  জাতীয় সংসদ সদস্য (কামারখন্দ- সিরাজগঞ্জ সদর-২) অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কামারখন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম শহিদুল্লাহ সবুজ, মহিলা ভাইস চেয়ারম্যান সম্পা খাতুন, উপজেলা পরিষদের ভাইস্ চেয়ারম্যান মো. সেলিম রেজা প্রমুখ।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আনোয়ার সাদাত বলেন, কৃষি বান্ধব সরকার কৃষকের ফসল বেশি উৎপাদনের লক্ষ্যে আধুনিক কৃষি উপকরণ সহজলভ্য করার উদ্দেশ্যে যাবতীয় পণ্য সামগ্রী বিনামূল্য কৃষকদের মাঝে ভর্তুকি দিয়ে বিতরণ করছেন। সেই সাথে বিভিন্ন ফসলের বীজও কৃষকের মাঝে বিতরণ করে আসছেন। এভাবে সরকার দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকদের আর্থ সামাজিক অবস্থা মজবুত করার লক্ষ্যে নানাবিধ কর্মসূচী বাস্তবায়ন করছেন বলে তিনি উল্লেখ করেন।

প্রধান অতিথি জাতীয় সংসদ সদস্য (কামারখন্দ- সিরাজগঞ্জ সদর-২) অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত (মুন্না) বলেন, কৃষি আমাদের হাজার বছরের ঐতিহ্য, অর্থনীতির মূল চালিকা শক্তি। প্রাকৃতিক বৈরিতা ও চ্যালেঞ্জ মোকাবেলা করে এ দেশের কৃষি হয়ে উঠেছে উন্নয়নের এক রোল মডেল। আগাম শাকসবজি উৎপাদনের মাধ্যেমে কৃষকরা এখন লাভবান হচ্ছে। কৃষি এখন শুধু মুখে ভাতে নয়, এটা বিশ্বে বাণিজ্যিক কৃষি হিসেবে স্থান করে নিয়েছে। সবচেয়ে গৌরবজনক শিল্পের মর্যাদায় প্রতিষ্ঠা পেয়েছে। কৃষি জমিতে কৃষি বিভাগের সঠিক দিক নির্দেশনার ফলে কৃষক কুল সঠিকভাবে সার, বীজ, এবং সেচের সুষ্ঠু ব্যবস্থাপনায় দেশের কৃষির উন্নয়ন এগিয়ে চলেছে।

তিনি আগত সকল কৃষককে যার যতটুকু জমি আছে তাতেই কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক উন্নত আবাদের মাধ্যমে নিজেদের ভাগ্য পরিবর্তনের আহ্বান জানান। আমাদেরকে কৃষিতে আরো অগ্রসর হতে হবে এবং কৃষি বিভাগের সাথে সংশ্লিষ্টদের নতুন নতুন জাত ও প্রযুক্তি কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে হবে বলে আহ্বান জানান। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের হাতে প্রণোদনার বীজ ও সার তুলে দিয়ে এর শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে ৬ হাজার ১ শত ১০ জন কৃষকের মাঝে বিনা মূল্যে রবি মৌসুমে বিভিন্ন বীজ ও ডিএমপি, এমওপি রাসনায়িক সার বিতরণ করা হয়। বিতরণ অনুষ্টানে উপজেলার বিভিন্ন ইউনিয়নের র্কমরত উপসহকারী কৃষি র্কমর্কতাগণ, সাংবদিক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

This post has already been read 1777 times!