Thursday 28th of March 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / খুলনা থেকে সরাসরি সবজি রপ্তানির উদ্যোগ

খুলনা থেকে সরাসরি সবজি রপ্তানির উদ্যোগ

Published at অক্টোবর ২৮, ২০২০

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া ও উত্তরণ’র সফল প্রকল্পটি  নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় ও কৃষি সম্পসারণ অধিদপ্তর এর কারিগরি সহযোগীতার মাধ্যমে ভিলেজ সুপার মার্কেট থেকে সরাররি সবজি রপ্তানির উদ্যোগ করেন।  খুলনা জেলার ডুমুরিয়া উপজেলায় ২০১৪ সাল থেকে নিরাপদ সবজি উৎপাদন বৃদ্ধির পাশাপাশী কৃষকদের উৎপাদিত বালাইমুক্ত ও নিরাপদ সবজি বাজারজাতকরণ নিয়ে কাজ করে যাচ্ছে। এ প্রকল্পের মূল উদ্দেশ্য মাঠ পর্যায়ের কৃষকদের সবজি দেশীয় চাহিদা পূরনের পাশাপাশী বহিঃ বিশ্বে নিরাপদ সবজি রপ্তানী করে বৈদেসিক মুদ্রা অর্জন করা।

খুলনা জেলার ডুমুরিয়া অঞ্চলের সবজি দেশীয় বাজারে বাজারজাতকরণ সহজিকরনের পাশাপাশি বিদেশে রপ্তানি কার্যক্রমকে আরো বেগবান করার লক্ষ্যে মঙ্গলবার (২৭ অক্টোব) বাংলাদেশ ফ্রুটস্ এন্ড ভেজিটেবল এন্ড অ্যালাইড প্রডাক্টস্ এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন এর সভাপতি এস. এম. জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক জনাব মো. মনছুর হোসেন, রপ্তানি কারক মো. আবুল হোসেন (প্রোপাইটর- লী এন্টার প্রাইজ)  নাজমুল হায়দার ভুইয়া  (এনএসবিভ’ইয়া কর্পোরেশন), সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার সিনিয়র ম্যানেজার-সাপ্লাই চেইন এন্ড বিজনেস ডেভেলপমেন্ট মো. মুজিবুল হক ডুমুরিয়া উপজেলা এর সফল প্রকল্পের সবজি রপ্তানি ক্লাস্টার ও টিপনা ভিলেজ সুপার মার্কেট পরিদর্শন করেন।

পরিদর্শনকালে  উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা উপ-পরিচালক মো. হাফিজুর রহমান,  ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেন,খুলনা জেলা বিপনন কর্মকর্তা আব্দুস সালাম তরফদার। এ সময়ে সম্মানিত অতিথি বৃন্দ নিরাপদ পদ্ধতিতে সবজি চাষ সরেজমিন দেখার পাশাপাশি রপ্তানিযোগ্য সবজি উৎপাদনকারী  কৃষক ও কালেকশন পয়েন্ট এর উদ্যোক্তাদের সাথে মত বিনিময় করেন এবং সবজি সংগ্রহ পদ্ধতি, সর্টিং, গ্রেডিং, প্যাকেজিং প্রক্রিয়া, ডেইরির চিলিং সেন্টার, সবাজি ও মাছের ট্রেডিং প্রক্রিয়া সরজমিনে দেখেন। সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার সবজি রপ্তানি সহায়ক বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করেন মোছাঃ সুরাইয়া খাতুন, সংস্থার খুলনার প্রোগ্রাম ম্যানেজার ড. নাজমুন নাহার, কমোডিটি ম্যানেজার- ফ্রুটস্ এন্ড ভেজিটেবল, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া।

This post has already been read 3281 times!