Thursday 28th of March 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ব্রি এবং বিএমটিএফ কৃষক পর্যায়ে সহযোগিতার নতুন দ্বার উন্মোচন করবে

ব্রি এবং বিএমটিএফ কৃষক পর্যায়ে সহযোগিতার নতুন দ্বার উন্মোচন করবে

Published at অক্টোবর ২২, ২০২০

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এবং বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) এর জোরদার সহযোগিতা দেশের কৃষক পর্যায়ে কৃষি যন্ত্রপাতি সরবরাহে নতুন দিগন্ত উন্মোচন করবে। বৃহসপতিবার (২২ অক্টোবর) বিএমটিএফের সাত সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল গাজীপুরে ব্রি পরিদর্শনকালে এক মত বিনিময় সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। মত বিনিময় সভায় সভাপতিত্ত্ব করেন ব্রির মহাপচিালক ড. মো. শাহজাহান কবীর। পরিদর্শকদলের নেতৃত্ব দেন বিএমটিএফের পরিচালক (উৎপাদন) ব্রিগেডিয়ার জেনারেল আবু হেনা মোহাম্মদ সদরুল আলম, এনডিসি, পিএসসি। সভায় ব্রি’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. দুররুল হুদা এবং বিএমটিএফের মহাব্যবস্থাপক (উৎপাদন) লেফটেনেন্ট কর্নেল এএসএম লুৎফুল করিম স্ব-স্ব প্রতিষ্ঠানের পরিচিতিমূলক দুটি উপস্থাপনা পরিবেশন করেন। ব্রির উচ্চশিক্ষা ও গবেষণা সমন্বয়কারী ড. মুন্নুজান খানম, বিভিন্ন গবেষণা বিভাগের প্রধানগণসহ পদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সদরুল আলম বিএমটিএফ কর্ম অভিজ্ঞতার বর্ণনা দিয়ে বলেন, বাংলাদেশে ধান গবেষণার সফলতা বেশ অনুপ্রেরণাদায়ক বিষয় এবং এ সফলতা আরো বিস্তৃত ও বেগবান করা যায় ব্রি এবং বিএমটিএফের পারস্পরিক সহযোগিতা অধিকতর জোরদার করার মাধ্যমে। তিনি বলেন, ব্রি উদ্ভাবিত অনেক কৃষি যন্ত্রপাতি যেমন ধান কাটার যন্ত্র, মাড়াই যন্ত্র, রোপণ যন্ত্র,  শস্য ঝাড়াই যন্ত্র ইত্যাদি বিএমটিএফ ব্যাপকহারে পুনরুৎপাদন করে যথাযথ চ্যানেলে কৃষক পর্য়ায়ে সরবরাহের উদ্যোগ নিতে পারে। তিনি জানান, এভাবে যন্ত্রপাতি উদ্ভাবন, উন্নয়ন ও সরবরাহের কাজে অংশীজনদের কার্যকর সহযোগিতা প্রদানের মাধ্যমেই অতীতের লোকসানী সংস্থা বিএমটিএফ বর্তমানে একটি সফল, লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে।

ব্রির মহাপচিালক ড. মো. শাহজাহান কবীর বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনা অনুসরণ করে মাননীয় কৃষিমন্ত্রী ড.মো. আব্দুর রাজ্জাক ব্রি এবং বিএমটিএফের মধ্যে সহযোগিতা জোরদার করা এবং এভাবে ব্রি উদ্ভাবিত কৃষি প্রযুক্তি দ্রুত কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি জানান, মাননীয় প্রধামন্ত্রীর নীতি হচ্ছে দেশকে যন্ত্রপাতি উদ্ভাবন ও উন্নয়নে স্বনির্ভর করা এবং এক্ষেত্রে তিনি কৃষিকে সর্বাগ্রে স্থান দেন।

মতবিনিময় সভাশেষে সফরকারী প্রতিনিধি দলের কর্মকর্তারা নিজেদের মধ্যে শুভেচ্ছা বিনিময় করেন এবং ব্রির খামার  যন্ত্রপাতি ও ফলনোত্তর প্রযুক্তি বিভাগের ওয়ার্কশপ ঘুরে দেখেন।

This post has already been read 2142 times!