Friday 19th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / রাজশাহীতে  মাসকলাইয়ের বাম্পার ফলনের সম্ভাবনা

রাজশাহীতে  মাসকলাইয়ের বাম্পার ফলনের সম্ভাবনা

Published at অক্টোবর ১১, ২০২০

মো. আমিনুল ইসলাম (রাজশাহী) : রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার  ঐতিহ্যবাহী খাবার কালায়ের রুটি তৈরী হয় মাস কলাই থেকে। তাছাড়াও মাস কলাইয়ের  বীজ ডাল হিসেবে বেশ জনপ্রিয়। তাই এ অঞ্চলে মাসকলাই চাষ হয় উল্লেখযোগ্য পরিমাণ জমিতে।

রাজশাহী জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো.সামসুল হক বলেন, এ বছর ৩ হাজার ২শ ৫ হেক্টর জমিতে রাজশাহীতে মাস কলাইয় চাষের লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু অতিবৃষ্টি ও বন্যার কারণে লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কায় ছিলেন কৃষি বিভাগ। বর্তমান কৃষিবান্ধব সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় শাক-সবজিসহ মাস কলাই এর বীজ বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণ ধারাবাহিকভাবে চলছে। ফলে এই বিরুপ পরিস্থিতিতেও এ  অঞ্চলে মাস কলাইয়ের আবাদ হয়েছে ৩ হাজার ৫শ’ ৭৮ হেক্টর জমিতে। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ৩শ’ ৭৩ হেক্টর পরিমান আতিরিক্ত পরিমান জমিতে মাস কলাইয়ের আবাদ হয়েছে।

রাজশাহীর মোহনপুর মুগরইলের কৃষক মো: মাইনুল ইসলাম বলেন, রাস্তার ধার, পুকুরপাড় ও ঈদগাহ সহ অন্যান্য উঁচু পতিত জমিতে যে জমিতে অন্যফসল হয়না সেখানে মাস কলাইয়ের চাষ করা যায়। এ ফসল চাষ করতে তেমন কোন ঝামেলা নেই । বাড়তি সার, সেচ, নিড়ানি, প্রয়োগ  ছাড়াই একটু যত্ন করলেই এ ফসল ঘরে তোলা যায়। রাজশাহী হতে নওগাঁ মহাসড়কের মোহনপুর উপজেলায় ৫ কি. মি. দীর্ঘ রাস্তার ধারে মাস কলাইয়ের সাথে অড়হর চাষ হচ্ছে যা আগামীতে এটি একটি মডেল হতে পারে।

This post has already been read 1514 times!