Tuesday 16th of April 2024
Home / অন্যান্য / পারিবারিক পুষ্টি চাহিদা মেটাতে ছাদ বাগান করুন

পারিবারিক পুষ্টি চাহিদা মেটাতে ছাদ বাগান করুন

Published at অক্টোবর ৩, ২০২০

নিজস্ব প্রতিবেদক: কোভিড ১৯ এর সময় আমাদের পুষ্টিকর খাবারের কোন বিকল্প নাই। এজন্য ছাদবাগানে মৌসুমি ফল ও সবজি চাষ  বাড়িয়ে পারিবারিক পুষ্টি চাহিদা মিটাতে হবে। মৌসুমি সবজির পাশাপাশি লেবু জাতীয় ফলের চারা লাগালে যথেষ্ট পুষ্টির চাহিদা পূরণ হবে। আজ (শনিবার, ৩ এপ্রিল) রাজধানীর উত্তরা অফিসার্স ক্লাবে উত্তরাবাসীদের মধ্যে যারা ছাদ বাগানে আগ্রহী তাদের জন্য ছাদ বাগান বিষয়ক এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরও বলেন, স্বাস্থ্য, পুষ্টি ও পরিবেশের জন্যই ছাদে পরিকল্পিত বাগান করতে হবে। নগরীর প্রতিটি বাড়ির ছাদ হয়ে উঠতে পারে একখন্ড সবুজ বাগান। শহরের ছাদ ও ব্যালকনিতে বাগান করা এখন আর নতুন কোন বিষয় নয়। টাটকা শাক-সব্জি, ফল-মূল উৎপাদন করে পরিবারের পুষ্টির চাহিদা মেটাতে এখন ছাদ বাগান গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে। ছাদ বাগান করার জন্য যারা উৎসাহী তারা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ছাদ বাগান প্রকল্পের মাধ্যমে যেকোন ধরনের পরামর্শ গ্রহণ করতে পারেন।

সাবেক সচিব ও কমিউনিটি ক্লিনিক প্রকল্পের প্রকল্প পরিচালক মাখদুমা নার্গিসের সভাপতিত্বে অনুষ্ঠানের মূখ্য আলোচক ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান। এসময় আরো বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঢাকা জেলার উপপরিচালক কৃষিবিদ মো. রফিকুল ইসলাম ভূঁইয়া, সাবেক অতিরিক্ত সচিব একেএম বদরুল মজিদ ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের উপসচিব মো: মহসীন। উত্তরা ১১ নং সেক্টর কল্যাণ সমিতির সভাপতি ডা. মঈন উদ্দীন আহমদ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

This post has already been read 1960 times!