Tuesday 19th of March 2024
Home / বিজ্ঞান ও গবেষণা / মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৫ হাজার কোটি টাকা ঋণ দিতে ব্যাপক প্রচারের নির্দেশ

মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৫ হাজার কোটি টাকা ঋণ দিতে ব্যাপক প্রচারের নির্দেশ

Published at এপ্রিল ২১, ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনা সংকটে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের প্রান্তিকসহ সকল খামারি, উৎপাদক, সরবরাহকারী এবং উদ্যোক্তাগণের ঋণ গ্রহণের সুবিধার্থে বাংলাদেশ ব্যাংকের ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কীমের ব্যাপক প্রচারের নির্দেশনা প্রদান করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

মঙ্গলবার (২১ এপ্রিল) এক অফিস আদেশ জারী করে মৎস্য অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের জেলা ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে সংশ্লিষ্টদের মাঝে এ সংক্রান্ত প্রচারের নির্দেশনা প্রদান করেছে মন্ত্রণালয়।

অফিস আদেশে জানানো হয়েছে, ‘দেশব্যাপী চলমান করোনা মহামারী মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বিরূপ প্রভাব ফেলছে। মাংস, দুধ, ডিমসহ অন্যান্য সামগ্রী উৎপাদন, সরবরাহ এবং বিপণনে সরকারের নানামূখী পদক্ষেপের পরও স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা যাচ্ছে না। ফলে খামারী ও উদ্যোক্তাগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। খামারী, উৎপাদক ও উদ্যোক্তাদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে সরকারের পক্ষ থেকে ব্যাংকের মাধ্যমে সহজ শর্তে ঋণ সহায়তা প্যাকেজ ঘোষণা করা হয়েছে।’

উল্লেখ্য, কৃষি খাতে করোনার ক্ষতি কাটিয়ে উঠার জন্য বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ গত ১৩ এপ্রিল  চলতি মূলধনভিত্তিক কৃষি খাত তথা মৌসুমভিত্তিক ফুল ও ফল চাষ, মৎস্য চাষ, পোল্ট্রি, ডেইরি ও প্রাণিসম্পদ খাতে পর্যাপ্ত অর্থ সরবরাহে ৫ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনামূলক পুনঃঅর্থায়ন স্কীম গঠন ও পরিচালনা নীতিমালা জারী করেছে।

This post has already been read 4340 times!