Thursday 18th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / প্রান্তিক কৃষক-খামারিদের জন্য প্রধানমন্ত্রীর ৫ হাজার কোটি টাকার প্রনোদনা

প্রান্তিক কৃষক-খামারিদের জন্য প্রধানমন্ত্রীর ৫ হাজার কোটি টাকার প্রনোদনা

Published at এপ্রিল ১২, ২০২০

নিজস্ব প্রতিবেদক: গ্রামাঞ্চলের ক্ষুদ্র মাঝারি কৃষক ও খামারিদের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পোল্ট্রি, কৃষি ফার্ম, ফলমূল, মসলা জাতীয় খাদ্যপণ্য উৎপাদনের সাথে জড়িত কৃষক ও খামারিরা এখান থেকে ঋণ নিতে পারবেন। রবিবার (১২ এপ্রিল) গণভবন থেকে খুলনা বরিশাল বিভাগের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে তিনি প্রণোদনার ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আগামী অর্থবছরে চাষিদের জন্য পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে বিতরণ করা হবে। ক্ষুদ্র মাঝারি চাষিরা পাঁচ শতাংশ সুদে ঋণ নিতে পারবেন। এছাড়া সারের জন্য হাজার কোটি টাকা ভর্তুকি, কৃষিতে যান্ত্রিকীকরণের জন্য ১০০ কোটি টাকা, বীজের জন্য ১৫০ কোটি টাকা এবং কৃষকদের জন্য আরও ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

তিনি বলেন, এখন ধান কাটার মৌসুম। কৃষি শ্রমিকদের কাজ যাতায়াতে সহযোগিতা করুন। যাতে তারা যেখানে কাজ করতে যেতে চায়, সেখানে গিয়ে কাজ করতে পারেন।

কৃষকের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন,  ‘কেউ কোনও জায়গা ফাঁকা রাখবেন না। একটু জায়গাও ফেলে রাখবেন না। যার যতটুকু জায়গা আছে সবটুকুতে চাষাবাদ করুন।

তিনি বলেন, কৃষক যাতে ফসলের ন্যায্য দাম পায় সরকার সে বিষয় গুরুত্বের সঙ্গে লক্ষ রাখবে। লক্ষ্যে এবার খাদ্য মন্ত্রণালয় দুই লাখ মেট্রিক টনের বেশি ধানচাল ক্রয় করবে।

ভিডিও কনফারেন্সে গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রীসহ কয়েকজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা অংশ নেন। অপরদিকে মাঠ পর্যায় থেকে দুই বিভাগের কর্মকর্তারা অংশ নিচ্ছেন। প্রধানমন্ত্রীর বক্তব্যের পর এখন জেলা পর্যায়ের কর্মকর্তারা যার যার জেলার সার্বিক পরিস্থিতি সরকার প্রধানকে অবহিত করছেন।

This post has already been read 9870 times!