Saturday 28th of May 2022
Home / আঞ্চলিক কৃষি / পাবনা সদরে বিনামূল্যে কৃষি প্রণোদনার বীজ, সার বিতরণ ও কৃষক সমাবেশ

পাবনা সদরে বিনামূল্যে কৃষি প্রণোদনার বীজ, সার বিতরণ ও কৃষক সমাবেশ

Published at নভেম্বর ২০, ২০১৯

পাবনা সংবাদদাতা: পাবনার সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে রবি/২০১৯-২০মৌসুমে কৃষি প্রণোদনা কার্যক্রমের আত্ততায় উৎপাদন বৃদ্ধির জন্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে সরিষা, ভূট্রা,চিনাবাদাম ও পেয়াঁজ ফসলের সহায়তার লক্ষে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ উপলক্ষে কৃষক সমাবেশ বুধবার (২০ নভেম্বর) অনুষ্ঠিত হয়।

সদর উপজেলা নির্বাহী অফিসার মো. জয়নাল আবেদিন এর সভাপত্বিতে অনুষ্ঠিত কৃষক সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা-৫ আসনের জাতীয় সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোশাররফ হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. শাওয়াল বিশ্বাস ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামসুন নাহার রেখা।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে উপজেলা অফিসার কৃষিবিদ এ.এ মাসুম বিল্লাহ বলেন, রবি মৌসুমে ফসল উৎপাদন খরচ কমাতে ও বৃদ্ধির  লক্ষে কৃষি দপ্তরের মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে সরিষা, ভূট্রা, চিনাবাদাম ও পেয়াঁজ ফসলের বিনামূল্যে বীজ ও সার বিতরণ হচ্ছে, তা ফসলে জমিতে ব্যবহার ও উৎপাদন বৃদ্ধি করা জন্য চাষীদের অনুরোধ জানান।

প্রধান অতিথি পাবনা-৫ আসনের জাতীয় সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স তার বক্তব্যে বলেন, বর্তমানে কৃষি ক্ষেত্রে অভূত পূর্ব সাফল্য রচিত হয়েছে। সরকারের সুপরিকল্পিত পরিকল্পণা গ্রহণ, সময়োচিত পদক্ষেপ, যথাসময়ে কৃষকদের প্রণোদনা সহায়তা প্রদান এবং কৃষিক্ষেত্রে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে কৃষকদের উন্নয়নের পথ সুগম করা হয়েছে। উপস্থিত কৃষকদের তিনি এ সমস্ত প্রণোদনা সঠিক ব্যবহার করে ফসল উৎপাদন বাড়াতে চাষিদের  উদাত্ত্ব আহ্বান জানান।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পাবনা জেলা কৃষক লীগের সভাপতি আলহাজ্ব শহিদুর রহমান শহিদ, সাধারণ সম্পাদক তৌফিকুল আলম, সাংগঠনিক সম্পাদক শাহাদত মুন্সি এবং সদর উপজেলার কৃষক লীগের সম্পাদক মাজাহারুল ইসলাম(মুন্নু)ও সাংগঠনিক সম্পাদক আতিক বিশ্বাস।

এছাড়াও উপস্থিত ছিলেন কৃষি তথ্য সার্ভিস আঞ্চলিক অফিস পাবনার এআইসিও মো. জুলফিকার আলী ও আশিষ তরফদার এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন মিডিয়া সাংবাদিকবৃন্দ, উপজেলার বিভিন্ন ইউনিয়নে র্কমরত উপসহকারী কৃষি র্কমর্কতাগণও প্রায় তিন হাজার কৃষক/কৃষানী ।

প্রধান অতিথির উপস্থিতে অনুষ্ঠানে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে কৃষিতে প্রণোদনা সহায়তা প্রদানের লক্ষ্যে  ৬০০ জন ভূট্টায় চাষিদের জনপ্রতি ১১৯০ টাকা, ১৮০০ জন সরিষা চাষিদের জনপ্রতি ৬৭৮ টাকা, ১০০ জন চিনাবাদাম চাষিদের জনপ্রতি ১৪৭৫ টাকা ও ১০০ জন পেঁয়াজ চাষিদের জনপ্রতি ১৫৯০ টাকা বিনামূল্যে বীজ এবং ডিএপি সার ও এমওপি রাসায়নিক সার বিতরণ করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন উপসহকারী কৃষি অফিসার মো. আবু সাইদ শিখন।

This post has already been read 1368 times!