Saturday 20th of April 2024
Home / ফসল / দেশে প্রথমবারের মত পেয়ারার নতুন রোগ সনাক্ত

দেশে প্রথমবারের মত পেয়ারার নতুন রোগ সনাক্ত

Published at এপ্রিল ৩০, ২০১৮

ইফরান আল রাফি (পবিপ্রবি): বাংলাদেশে প্রথমবারের মত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতও্ব বিভাগের প্রফেসর জেহাদ পারভেজের নেতৃত্বে একটি গবেষক দল পেয়ারার নতুন রোগ সনাক্ত করেছে। গবেষক দলটি বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী শ্রীরামপুর ইউনিয়নের বিভিন্ন পেয়ারা গাছে এ রোগটির প্রাদুর্ভাব লক্ষ্য করেন। পরবর্তীতে তাঁরা গাছের আক্রান্ত ফল সংগ্রহ করে বিশ্ববিদ্যালয়স্থ উদ্ভিদ রোগতও্ব গবেষণাগারে পরীক্ষা নীরিক্ষা করে রোগটি সনাক্ত করেন। রোগটি হচ্ছে ফাইটোফথোরা ছএাক জনিত রোগ (Phytophthora fruit rot) এবং ছএাকটির বৈজ্ঞানিক নাম Phytophthora nicotianae বলে জানান গবেষক দলটি।

এ গবেষক দলের প্রধান প্রফেসর জেহাদ পারভেজ বলেন, বর্ষা মওসুমে পরিপক্ক ফলে এ রোগটি আক্রমণ করে এবং বাতাসে আর্দ্রতা খুব বেশী থাকলে ৩/৪ দিনের মধ্যে সংক্রমিত পেয়ারার পুরো পৃষ্ঠ ছএাকের সাদা মাইসেলিয়াম দ্বারা আবৃত হয়ে যায় এবং সবশেষে ফল মাটিতে ঝরে পড়ে। ঘন পাতা দিয়ে আবৃত ফলগুলো দ্রুত আক্রান্ত হওয়ার প্রবণতা বেশী পরিলক্ষিত হয়। সাদা মাইসেলিয়াম দ্বারা আবৃত ফলের ভিতরের টিস্যু নরম হয়ে যায় এবং রং পরিবর্তন হয়। আর্দ্র আবহাওয়া, তাপমাএা ২৮-৩০ ডিগ্রি সেলসিয়াস, ঘনভাবে গাছ লাগানো, দূর্বল পানি নিষ্কারশন ব্যবস্থা, ফলে ক্ষত তৈরী হওয়া রোগের অনুকূল অবস্থা। বৃষ্টিচ্ছটায় ছএাক স্পোর ছড়িয়ে পড়ে রোগটির বিস্তার ঘটায়। মাটিতে স্পোর হিসেবে এক মওসুম থেকে অন্য মওসুম পর্যন্ত বেঁচে থাকে। রোগটি ছড়িয়ে পড়লে পেয়ারা চাষীরা অনেক ক্ষতির সম্মুখিন হবে।

রোগ নিরসনে প্রফেসর জেহাদ পারভেজ আরও জানান,দক্ষিণ অঞ্চলে স্বরুপকাঠি সহ আর অন্যান্য জায়গায় বাণিজ্যিক ভিওিতে পেয়ারার ব্যপক চাষ হয় এবং নতুন এ রোগটি যাতে পেয়ারা চাষে ক্ষতি করতে না পারে এজন্য গবেষণা চলছে। বাংলাদেশে এই রোগটি প্রথম সনাক্তের রিপোর্ট একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। এই গবেষক দলের অন্যান্য সদস্যরা হচ্ছেন মো. শাহ্ আলম, প্রফেসর ড. মো. শহীদুল ইসলাম, ড. নেছার উদ্দিন আহমেদ ও মো. রুবেল মাক্ষুদ।

This post has already been read 3360 times!