Thursday 25th of April 2024
Home / অন্যান্য / এ্যাকটিভ সিটিজেনস রিজিওনাল এচিভার্স সামিট অনুষ্ঠিত

এ্যাকটিভ সিটিজেনস রিজিওনাল এচিভার্স সামিট অনুষ্ঠিত

Published at মার্চ ২০, ২০১৮

ফকির শহিদুল ইসলাম: খুলনার বে-সরকারী সংস্থা সুশীলন, দি হাঙ্গারপ্রজেক্ট, ওয়েভফাউন্ডেশন, উত্তরণ, রুপান্তর, আরআরএফ, ডেমোক্রেসি ওয়াচ প্রভৃতি সংগঠন সমূহ ব্রিটিশ কাউন্সিল-এর সহযোগীতায় যুবকদের নেতৃত্ব বিকাশ সাধন এবং তাদের মধ্যে আন্তঃসম্পর্ক তৈরীর মাধ্যমে ইতিবাচক সামাজিক পরিবর্তনে অংশগ্রহন করার সুযোগ প্রদানের লক্ষ্যে ২০০৯ সাল হতে দেশ ব্যাপি‘এ্যাকটিভ সিটিজেনস’ প্রকল্প বাস্তবায়ন করে চলেছে। প্রকল্পের মাধ্যমে যুবকদের ৪ দিনব্যাপী ট্রেনিং দেওয়ার পর তারা তাদের স্ব-স্ব এলাকায় ফিরে গিয়ে বিভিন্ন সমস্যার সমাধান কল্পে নানা রকম সামাজিক উদ্যোগ গ্রহন করে থাকে। প্রকল্পের আওতায় সামিটে অংশগ্রহনকারী সকল সহযোগী সংস্থা হতে ট্রেনিং প্রাপ্ত এ্যাকটিভ সিটিেিজনদের মধ্যে অভিজ্ঞতা ও সামাজিক উদ্যোগ সমূহের বিনিময়ের উদ্দ্যেশে ব্রিটিশ কাউন্সিলের সহযোগীতায় সোমবার (১৯ মার্চ) হোটেল টাইগার গার্ডেন মিলনায়তন, শিববাড়ী, খুলনা-তে সুশীলন আয়োজন করে“এ্যাকটিভ সিটিজেনস ’রিজিওনাল এচিভার্স সামিট-২০১৮’ খুলনা”।

দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানটি সাজানো ছিল যুবদের বিগত বছরের সামাজিক উদ্যোগ গুলোর মেলা, সেমিনার, মুক্ত আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে। অনুষ্টানের উদ্বোধনী হয় সকাল ০৯:০০ ঘটিকায় এবং সমাপনি অনুষ্ঠান হয় বিকাল ৫:০০ ঘটিকায়। উদ্বোধনী ও সমাপনি অনুষ্ঠানে যে সকল অতিথি উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার জনাব লোকমান হোসেন মিয়া, মো. মনিরুজ্জামন মনি, মেয়র, খুলনা সিটি কর্পোরেশন, জনাব ব্রজ গোপাল ভৌমিক, যুগ্ম সচিব ও বিভাগীয় পরিচালক, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, খুলনা এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ কালিপদ মজুমদার, আযম খান কমার্স কলেজ, খুলনা, অধ্যক্ষ মো. মোস্তাফিজুর রহমান, হাজ্বী মুহম্মদ মহসীন কলেজ, শেখ মাহেনাল হক, উপ-পরিচালক, সমাজ সেবা অধিদপ্তর, জনাব নার্গিস ফাতেমা জামিন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা; ড. ইকবাল আহম্মেদ, এসোসিয়েট প্রফেসর, খুলনা বিশ্ববিদ্যালয়; জনাব মো. মোস্তাক উদ্দিন, উপ-পরিচালক, যুবউন্নয়ন, নাসিম খান, ভারপ্রাপ্ত কর্মকর্তা, হরিনটানা থানা, খুলনা। এছাড়াও সরকারী ও বেসরকারী বিভিন্নকর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, বিভিন্ন সমাজসেবী ও সমাজকর্মীগণ, শিক্ষকবৃন্দ ও অন্যান্য গন্যমাণ্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের প্রাণ কেন্দ্র হিসাবে এতে উপস্থিত ছিলেন দেশের দক্ষিণাঞ্চলের প্রায় ৯২৫ সক্রিয় নাগরিক (এ্যাকটিভ সিটিজেনস)। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সুশীলন এর নির্বাহী প্রধান, জনাব মোস্তফা নুরুজ্জামান।

This post has already been read 2205 times!