Friday 19th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / সোনালী ঐতিহ্যকে বাণিজ্যিক রূপদানে প্রতিষ্ঠা করা হবে ‘ঢাকাই মসলিন হাউজ’

সোনালী ঐতিহ্যকে বাণিজ্যিক রূপদানে প্রতিষ্ঠা করা হবে ‘ঢাকাই মসলিন হাউজ’

Published at ডিসেম্বর ৪, ২০২১

নিজস্ব প্রতিবেদক: বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, এমপি বলেছেন, বাংলাদেশের সোনালী ঐতিহ্য মসলিনকে বড় পরিসরে বাণিজ্যিক রূপদানের জন্য ‘ঢাকাই মসলিন হাউজ’ প্রতিষ্ঠা করা হচ্ছে। তিনি বলেন, বস্ত্রখাতের জন্য দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে সরকারি পর্যায়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, টেক্সটাইল ইনস্টিটিউট, টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট, তাঁত প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট পরিচালিত হচ্ছে। বস্ত্রখাতে দক্ষ জনবলের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এ ধরণের আরও শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের কাজ চলমান রয়েছে।

আজ শনিবার (৪ ডিসেম্বর) বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক ‘জাতীয় বস্ত্র দিবস ২০২১’ উদযাপন উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে এ কথা জানান বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী,বীরপ্রতীক,এমপি।  অনুষ্ঠানে  বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম, এমপি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মোঃ আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম, এনডিসি, বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক মোঃ নুরুজ্জামান, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিকেএমইএ, বিটিএমএ ও বস্ত্রখাতের সংশ্লিষ্ট অংশীজনদের প্রতিনিধিসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ  এসময় উপস্থিত ছিলেন। মন্ত্রী এ সময় বলেন,  বস্ত্রখাতের সংশ্লিষ্ট অংশীজনদের সবধরণের সহযোগীতা সদা সচেষ্ট বস্ত্র ও পাট মন্ত্রণালয় । একুশ শতক তথা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায়  সর্বদা বস্ত্র ও পাট মন্ত্রণালয় আপনাদের পাশে থাকবে।

তিনি বলেন, বস্ত্রখাতে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত বিশেষ প্রণোদনার কারণে এ খাত জাতীয় রপ্তানির ধারাকে করোনা ভাইরাসের ক্ষতিকর প্রভাবমুক্ত রাখতে সক্ষম হয়েছে। বস্ত্রশিল্পের ধারাবাহিক উন্নয়ন ও আধুনিকায়নের গতি বেগবান করা এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে চাহিদা লক্ষ্য সামনে রেখে ‘জাতীয় বস্ত্র দিবস’ এবারের প্রতিপাদ্য বস্ত্রখাতের বিশ্বায়ন; বাংলাদেশের উন্নয়ন ।

অনুষ্ঠানে বিশ্বব্যাপি চলমান করোনা ভাইরাস বিপর্যয়ের অভিঘাতে বস্ত্রখাতকে রক্ষায় অবদানের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক ‘জাতীয় বস্ত্র দিবস’ ২০২১ উদযাপন উপলক্ষ্যে ০৭(সাত)টি সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ,বিটিএমএ,বিজিবিএ,বিজিবিএ,বিএসটিএমপিআইএ,বিটিটিএলএমইএ ও বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতিকে সম্মাননা প্রদান করা হয় ।

এর আগে সকালে জাতীয় বস্ত্র দিবস ২০২১ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র্যাআলী অনুষ্ঠিত হয় । র্যা লীতে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী,বীরপ্রতীক, এমপি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম, এনডিসি, বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক মোঃ নুরুজ্জামান, বিটিএমএ এর সভাপতি মোহাম্মদ আলী, বিজিএমইএ বিকেএমইএ,  ও বস্ত্রখাতের সংশ্লিষ্ট অংশীজনদের প্রতিনিধিসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ  এসময় উপস্থিত ছিলেন।

This post has already been read 2398 times!