Thursday 18th of April 2024
Home / অন্যান্য / সাভারে বায়োচার ও কার্বন সমৃদ্ধ জৈব সার বানিজ্যিকীকরণ বিষয়ক প্রশিক্ষণ

সাভারে বায়োচার ও কার্বন সমৃদ্ধ জৈব সার বানিজ্যিকীকরণ বিষয়ক প্রশিক্ষণ

Published at মে ৩১, ২০২১

ঢাকার সাভারে দুই দিনব্যাপী (৩০-৩১ মে) বায়োচার ও কার্বন সমৃদ্ধ জৈব সার বানিজ্যিকীকরন বিষয়ক ব্যবসা পরিকল্পনা উন্নয়ন” প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

সাভারে বায়োচার ও কার্বন সমৃদ্ধ জৈব সার বানিজ্যিকীকরণ বিষয়ক প্রশিক্ষণ

সিসিডিব বায়োচার প্রজেক্টের উদ্দ্যেগে সিসিডিবি হোপ সেন্টার প্রশিক্ষণ কক্ষে ”বায়োচার ও কার্বন সমৃদ্ধ জৈব সার বানিজ্যিকীকরন বিষয়ক ব্যবসা পরিকল্পনা উন্নয়ন” প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণের প্রথম দিনে উপস্থিত ছিলেন বায়োচার প্রজেক্টের মিডিয়া র্পাটনার এবং জনপ্রিয় মিডিয়া ব্যক্তিত্ব, বাংলাদেশ টেলিভিশনের কৃষি বিষয়ক জনপ্রিয় অনুষ্ঠান মাটি ও মানুষের নিয়মিত উপস্থাপক দেওয়ান সিরাজ।

সিসিডিবি’র বায়োচার প্রকল্পের সমন্বয়কারী  সমীরন বিশ্বাসের সভাপতিত্বে প্রশিক্ষণে উপস্থিত ছিলেন বায়োচার প্রজেক্টের কেন্দ্রীয় অফিসের টেকনিক্যাল অফিসার  কৃষ্ণ কুমার সিংহ, মনিটরিং অফিসার, এ্যাডলিনা রিচেল বৈদ্য, শিবালয় কর্ম এলাকার মার্কেটিং অফিসার মো. আবু সুফিয়ান, মার্কেটিং এ্যাসিসট্যান্ট মো. রাকিব হোসেন, মান্দা কর্ম এলাকার মার্কেটিং অফিসার নির্মল টুডু এবং বায়োচার এন্টাপ্রাইজ শিবালয় ও মান্দা কর্ম এলাকার ব্যবসায় ব্যবস্থাপনা কমিটির ১০ জন সদস্যবৃন্দ। আন্তর্জাতিক দাতা সংস্থা আইসিসিও এবং কার্ক ইন এক্টাই এর আর্থিক সহায়তায় এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

দুই দিনব্যাপী উক্ত প্রশিক্ষণের প্রথম দিনে বায়োচার প্রজেক্টের কো-অর্ডিনেটর  সমীরন বিশ্বাস স্বাগত বক্তব্য ও প্রশিক্ষণের উদ্ধোধন ঘোষণা করেন এবং প্রশিক্ষণের উদ্দ্যেশ্য, দল, এন্টারপ্রাইজ, মার্কেট যাচাই, মার্কেট ম্যাপিং, গঠনতন্ত্র, ব্যবসা পরিকল্পনা, উদ্যোক্তা, উদ্যোক্তার কার্যক্রম, উদ্যেক্তার গুনাবলী ইত্যাদি সম্পর্কে দিন ব্যাপি বিস্তাারিত আলোচনা করেন।

প্রশিক্ষণের দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন সিসিডিবি হোপ সেন্টারের সম্মানিত ম্যানেজার  কালিপদ সরকার। তিনি প্রশিক্ষনার্থীদের মাঝে কৃষিক্ষেত্রে বায়োচার প্রযুক্তির ব্যবহার ও সম্প্রসারণ এবং ব্যবসায় ব্যবস্থাপনা বাস্তবায়ন বিষয়ে গুরত্বপূর্ণ আলোচনা করেন। কৃষিক্ষেত্রে বায়োচার প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং অদূর

This post has already been read 2304 times!