Thursday 18th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / রাজশাহীতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় আঞ্চলিক কর্মশালা

রাজশাহীতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় আঞ্চলিক কর্মশালা

Published at অক্টোবর ২২, ২০২০

কৃষিবিদ মো. আব্দুল্লাহ-হিল-কাফি (রাজশাহী) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের আয়োজনে বুধবার (২১ অক্টোবর) রাজশাহীর পার্টি পয়েন্ট কমিউনিটি অ্যান্ড কনফারেন্স সেন্টারে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় আঞ্চলিক কর্মশালা ২০২০-২১ অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায়। আর অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন, কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ ড. মো. শাহ কামাল খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও মূল প্রবন্ধ উপস্থাপনা করেন, রাজশাহী অঞ্চল অতিরিক্ত পরিচালকের কার্যালয় এর উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ খায়ের উদ্দিন মোল্লা।

অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আলু আবাদ বৃদ্ধি করতে হবে। বীজ বপন থেকে শুরু করে ফসল প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণ পর্যন্ত প্রতিটি ধাপে মনিটরিং বৃদ্ধি করতে হবে। তিনি আসন্ন রবি মৌসুমে পরিকল্পনা মাফিক কাজ করার জন্য সকলের প্রতি উদাত্ত্ব আহবান জানান। তিনি প্রকল্পের কাজের প্রসংসা করে বলেন, এই প্রকল্প হতে ফসরের আদর্শ সময় এবং খামার ব্যবস্থাপনায় সঠিক সিদ্ধান্ত গ্রহণ ও সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নে সহায়তা করে। এছাড়া শিলা বৃষ্টি, বন্যা ও আমপানের মতো ক্ষতিকর প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিকর প্রভাব কমিয়ে আনায় আগাম সতর্কবার্তা পাওয়া যায় পলে কৃষকেরা দ্রুত সিদ্ধান্ত নিতে পারে।

সভাপতি বলেন, এই প্রকল্পের মাধ্যমে প্রান্তিক কৃষক বিভিন্ন উন্নত মাধ্যম যেমন আইভিআর, এসএমএস ইত্যাদিও মাধ্যমে আগাম আবহাওয়া বার্তা পাওয়া যায়। আর প্রকল্পের ওয়েবসাইট হতে কৃষি আবহাওয়া পরামর্শ সেবা সহজলভ্য ভাবে পাওয়া যায়। এছাড়া যথাযথ খামার ব্যবস্থাপনা তথা শস্য পর্যায়, সেচ ব্যবস্থাপনা, সমন্বিত বালাই ব্যবস্থাপনা প্রভৃতি ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে এই পোর্টাল সহায়তা করবে। তিনি আরো বলেন মাঠ পর্যায়ের কর্মকর্তারা যদি সচারুরুপে দায়িত্ব পালন করে তবে এই প্রকল্প হতে কৃষকেরা ব্যপক উপকৃত হবে এবং কৃষি সংশ্লিষ্টরাও বিভিন্নভাবে উপকৃত হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ছাড়াও জেলা বীজ প্রত্যয়ন এজেন্সী, কৃষি তথ্য সার্ভিস, বিএমডিএ, হর্টিকালচার সেন্টার, ধান গবেষণা, গম গবেষণা, ফল গবেষণা, আবহাওয়া অফিস, পানি উন্নয়র বোর্ড সহ প্রায় ৬০ জন কর্মকর্তা কর্মশালায় উপস্থিত ছিলেন। কর্মশালায় প্রাণবন্ত উপস্থাপনা করেন রাজশাহীর মোহনপুর উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রহিমা বেগম।

This post has already been read 1807 times!