Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / মেহেরপুর সদরে কৃষকের মাঝে আউশ বীজ ও সার বিতরণ

মেহেরপুর সদরে কৃষকের মাঝে আউশ বীজ ও সার বিতরণ

Published at এপ্রিল ২৯, ২০২১

মো.জুলফিকার আলী (পাবনা) :  মেহেরপুর সদরে উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২০-২১ অর্থ বছরের খরিপ-১/২০২১-২২ মৌসুমে আউশ প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধনী বুধবার (২৮ এপ্রিল) উপজেলা প্রশাসন চত্বরে অনুষ্ঠিত হয়।

চলমান লকডাউনে স্থাস্থ্য বিধি মেনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো : মাসুদুল আলম এর সভাপতিত্বে মেহেরপুর জেলা প্রাশাসক ড. মুনসুর আলম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। তিনি বলেন, বর্তমান সরকার কৃষকের ভাগ্য উন্নয়নে কৃষি যন্ত্রপাতি ক্রয়ে ৫০% ভর্তুকি ও কৃষিতে প্রণোদনা দিচ্ছে। যাতে ফসলের উৎপাদন খরচ কম হয় এবং কৃষক লাভবান হতে পারে। তিনি আরো বলেন, করোনাকালীন সময়ে নিরাপদ খাদ্য উৎপাদন বৃদ্ধিতে এবং পুষ্টির ঘাটতি নিরসনে কৃষি বিভাগ নিরলসভাবে কাজ করছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নাসরিন পারভিন বলেন, আউশ ধান উৎপাদনে সেচের তেমন প্রয়োজন হয় না, খরচ কম লাগে। খরিপ-১ মৌসুমে অত্র উপজেলার ৩ তিন হাজার ৭’শত কৃষকের মাঝে জনপ্রতি ৫ কেজি আউশ ধানের এর বীজ, ২০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার পর্যায়ক্রমে বিতরণ করা হচ্ছে। তাই প্রাপ্ত বীজ ও সার সময়মত জমিতে ব্যবহার করে আউশ ধান উৎপাদন বৃদ্ধি করার জন্য চাষীদের অনুরোধ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্যে রাখেন, মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ স্বপন কুমার খাঁ, উপজেলা পরিষদের চেয়ারম্যান ইয়ারুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক একেএম কামরুজ্জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান লতিফুনেসসা লতা, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ দীপক কুমার সাহা, আওয়ামীলীগের নেতৃবৃন্দ এবং এসএপিপিও ও উপ সহকারী কৃষি কর্মকর্তা প্রমুখ।

প্রধান অতিথির উপস্থিতে কৃষকদের মাঝে বিনামূল্যে জনপ্রতি আউশ ধানের বীজ ৫ কেজি, ডিএপি সার ২০ কেজি এবং এমওপি সার ১০ কেজি হারে বিতরণ করা।

This post has already been read 2130 times!