Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশাল এটিআই হতে কৃষিকথার ৫ শতাধিক গ্রাহক সংগ্রহ

বরিশাল এটিআই হতে কৃষিকথার ৫ শতাধিক গ্রাহক সংগ্রহ

Published at জানুয়ারি ১৯, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) হতে মাসিক কৃষিকথার ৫ শতাধিক  গ্রাহক সংগ্রহ করা হয়। বুধবার (১৯ জানুয়ারি) প্রতিষ্ঠানের অধ্যক্ষ হৃদয়েশ্বর দত্তের কাছ থেকে ৫ শ’ ১ জন  গ্রাহকের অর্থ বাবদ ২১ হাজার ৪২ টাকা গ্রহণ করেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন  এটিআইর প্রশিক্ষক রুহুল আমিন,  মো. জাহাঙ্গীর হোসেন,  মো. তাওহীদুল ইসলাম প্রমুখ।

এটিআইর অধ্যক্ষ বলেন, কৃষি প্রযুক্তি বিস্তারে কৃষিকথা পত্রিকা বেশ জনপ্রিয়। এর মাধ্যমে ঘরে বসে অনেক কিছু জানা যায়। তা মাঠে প্রয়োগ করে চাষিরা হতে পারেন লাভবান। শুধু তাই নয়, কৃষিবিদ এবং ডিপ্লোমা কৃষিবিদদের কাছেও এর গুরুত্ব অপরিসীম। তিনি গ্রাহকের এ ধারা অব্যাহত রাখার আশ্বাস দেন। উপজেলা কৃষি অফিসার পদে থাকাকালিন সময়েও  তিনি যথেষ্ট  গ্রাহক করেছিলেন।

উল্লেখ্য, কৃষিকথা কৃষি বিষয়ক মাসিক পত্রিকা। ৮১ বছর ধরে নিয়মিত প্রকাশিত হচ্ছে। দেশের সেরা কৃষিবিদদের  লেখা এ পত্রিকায়  স্থান পায়।  বর্তমানে গ্রাহক সংখ্যা প্রায় ৬০ হাজার। যেহেতু সরকারি পত্রিকা, তাই ভর্তূকি দিয়ে কৃষকদের সরবরাহ করা হয়। ডাকমাশুলসহ বছরে খরচ ৫০ টাকা। এজেন্ট হলে আরো কম। মাত্র ৪২ টাকা। ২০টি পত্রিকা হলেই এজেন্ট হওয়া যায়।

This post has already been read 2495 times!