Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে বিনা উদ্ভাবিত তেলফসলের আবাদ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালে বিনা উদ্ভাবিত তেলফসলের আবাদ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at ডিসেম্বর ৯, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে বিনা উদ্ভাবিত তেলজাতীয় ফসলের জাত পরিচিতি, চাষাবাদ, বীজ উৎপাদন এবং সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) জেলার বাবুগঞ্জ উপজেলার বিনার হলরুমে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে উদ্বোধনী (ভার্চুয়ালী) অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গকেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনা আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ হৃদয়েশ^র দত্ত এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মোসাম্মৎ মরিয়ম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুন।

বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহার পপির সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সোহেল রানা, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, আমাদের ভোজ্য তেলের চাহিদা পূরণে তেল ফসলের আবাদ বাড়াতে হবে। এর অংশ হিসেবে বিনা উদ্ভাবিত জাতগুলো ব্যবহার করলে বাড়তি সুবিধা পাওয়া যাবে।  ফলনও হবে  বেশি।

প্রশিক্ষণে তেল জাতীয় ফসলের বৃদ্ধি প্রকল্পের (বিনা অংগ) আওতাধীন বরিশাল সদর ও বাবুগঞ্জের ২ জন উপসহকারি কৃষি কর্মকর্তা এবং ৭৫ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 2062 times!