Wednesday 24th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে নিরাপদ ফসল উৎপাদনের ওপর কৃষক প্রশিক্ষণ

বরিশালে নিরাপদ ফসল উৎপাদনের ওপর কৃষক প্রশিক্ষণ

Published at মে ২৩, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল): পান, সুপারি ও ডালের ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ  আজ (রবিবার, ২৩ মে) আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম। তিনি বলেন, জমিতে কীটনাশক প্রয়োগ না করেও ক্ষতিকর পোকামাকড় দমন করা যায়। এ জন্য প্রয়োজন জৈব বালাইনাশক ব্যবহার। এতে ফসল নিরাপদ থাকে। পাশাপাশি বাজারমূল্যও পাওয়া যায় ভালো।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুপূর্ণ ফল, পান, সুপারি ও ডাল ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচি আয়োজিত এ অনুষ্ঠানে  বিশেষ অতিথি ছিলেন বিএআরআই’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস এম শরিফুজ্জামান, পরিচালক ( পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. কামরুল হাসান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন। মূল প্রশিক্ষক ছিলেন কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান আর সঞ্চালনায় ছিলেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম।

অনুষ্ঠানে মাদারীপুরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র্র্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সালেহউদ্দিন,  ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, আরএআরএস’র  প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, পিএসও আলিমুর রহমান, ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আনওয়ারুল মোনিম এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে বাবুগঞ্জ, উজিরপুর ও আগৈলঝাড়ার ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 2567 times!