Saturday 20th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে দুইদিন ব্যাপী আঞ্চলিক কৃষি কর্মশালার উদ্বোধন

বরিশালে দুইদিন ব্যাপী আঞ্চলিক কৃষি কর্মশালার উদ্বোধন

Published at মে ২৯, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল) : বরিশালে শুরু হয়েছে দুইদিন ব্যাপী ‘আঞ্চলিক গবেষণা, সম্প্রসারণ পর্যালোচনা এবং কর্মসূচি প্রনয়ণ কর্মশালা। শনিবার (২৯ মে) সকাল ১০টায় বরিশালের রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে কর্মশালার উদ্বোধন করা হয়। আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র এবং পটুয়াখালীর সরেজমিন গবেষণা বিভাগ যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। তিনি বলেন, দেশে জনসংখ্যা বাড়ছে। কমছে জমির পরিমাণ। জলবায়ুরও পরিবর্তন হচ্ছে। নানা কারণে কৃষির ওপর এর বিরূপ প্রভাব পড়ছে। তাই প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করে প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে কৃষি উন্নয়ন করতে হবে।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম এবং ডিএই ফরিদপুরের অতিরিক্ত পরিচালক মনোজিত কুমার মল্লিক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন, মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সালেউদ্দিন, ডিএই পিরোজপুর উপপরিচালক চিন্ময় রায়, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম পরিচালক ড. এ কে এম মিজানুর রহমান, ভাসমান কৃষি প্রকল্পের পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম খান, পিএসও ড. মো. গোলাম কিবরিয়া প্রমুখ। কর্মশালায় সঞ্চালনা করেন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমান। এতে বরিশাল ও ফরিদপুর অঞ্চলের অর্ধশতাধিক কৃষি বিজ্ঞানী ও কৃষি কর্মকর্তা অংশ নেয়।

This post has already been read 1649 times!