Thursday 25th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে কৃষিযন্ত্র চালনা ও রক্ষণাবেক্ষণের ওপর প্রশিক্ষণ উদ্বোধন

বরিশালে কৃষিযন্ত্র চালনা ও রক্ষণাবেক্ষণের ওপর প্রশিক্ষণ উদ্বোধন

Published at নভেম্বর ৯, ২০২০

নাহিদ বিন রফিক (বরিশাল) : যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্পের আয়োজনে কৃষিযন্ত্র চালনা ও রক্ষণাবেক্ষণের ওপর ২ দিনের প্রশিক্ষণ আজ (৯ নভেম্বর, সোমবার) বরিশালের ব্রির হলরুমে শুরু হয়েছে। এ উপলক্ষে অনলাইনে প্রশিক্ষণ উদ্বোধন করেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। তিনি বলেন, ফসলের উৎপাদন খরচ কমাতে কৃষি যান্ত্রিকীকরণের কোনো বিকল্প নেই। তাই যন্ত্রের ব্যবহার এবং রক্ষণাবেক্ষণ সম্পর্কে ধারণা থাকা দরকার। এ জন্য মেশিন চালকদের প্রশিক্ষিত করতে হবে। আর এরই অংশ হিসেবে তাদের এ প্রশিক্ষণের ব্যবস্থা। এর মাধ্যমে যন্ত্র চালনার প্রাথমিক জ্ঞান অর্জিত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রি বরিশালের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন। বিশেষ অতিথি ছিলেন প্রকল্প পরিচালক মো. সাইফুল ইসলাম এবং ব্রির ফার্ম মেশিনারি অ্যান্ড পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আশরাফুল আলম।

অনুষ্ঠানে ব্রির ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মীর মনিরুজ্জামান কবীর, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হাছিবুর রহমান হিরা, এসও ঐশিক দেবনাথ এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মিজানুর রহমান।

প্রশিক্ষণে বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলার ৪০ জন যন্ত্রচালক এবং মেকার অংশগ্রহণ করেন।

This post has already been read 3144 times!